জুন মাসের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকা। এবারের আসরটি অবশ্য কেবল কনমেবল বা দক্ষিণ আমেরিকার মাঝেই সীমাবদ্ধ নেই। ২০২৪ সালের এই কোপায় যুক্ত হচ্ছে উত্তর আমেরিকার ৬ দেশ। মূলত বিশ্বকাপের কথা মাথায় রেখেই প্রতিযোগিতার ব্যপ্তি বাড়িয়েছে কনমেবল। 

দুই মহাদেশের সম্মিলিত আসর শুরু হনে ২১ জুন। ব্রাজিল ও মেক্সিকো আসরের জন্য দল ঘোষণা করে এরইমাঝে আভাস দিয়েছে লড়াইয়ের। আরেক হট ফেবারিট এবং আসরের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা অবশ্য এখনো দল ঘোষণা করেনি। যদিও এর আগেই দুটো ইনজুরির কারণে দুশ্চিন্তা বেড়েছে আলবিসেলেস্তেদের। দলের অধিনায়ক লিওনেল মেসিও আছেন সেই তালিকায়।

যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার এমএলএসের ম্যাচে মন্ট্রিয়েলের বিপক্ষে ইনজুরিতে পড়েছিলেন মেসি। যদিও সেই ইনজুরি নিয়েই পুরো ম্যাচ শেষ করেছেন এলএমটেন। তবে মেসি যে সুস্থ নেই এবং তার বিশ্রামের প্রয়োজন দুটোই নিশ্চিত করেছে মার্কিন গণমাধ্যম।

ইউএসএ টুডে তাদের প্রতিবেদনে জানিয়েছে, ইন্টার মায়ামির পরের দুই ম্যাচেই হয়ত বিশ্রামে থাকবেন মেসি। আগামী বুধবার তাদের প্রতিপক্ষ অরল্যান্ডো সিটি। আর পরের শনিবার তারা খেলবে ডিসি ইউনাইটেডের বিপক্ষে। টানা ম্যাচের সূচি এবং কোপা আমেরিকার কথা বিবেচনায় এনে মেসিকে নাও দেখা যেতে পারে এই দুই ম্যাচে। 

এর আগে চলতি সপ্তাহেই ইনজুরিতে পড়েছেন আর্জেন্টিনা দলের আরেক বড় ভরসা মার্কাস আকুনিয়া। স্প্যানিশ লা লিগায় সেভিয়ার হয়ে খেলছিলেন এই ডিফেন্ডার। তবে ভিলারিয়ালের বিপক্ষে ম্যাচের ৬০ মিনিটে ইনজুরিতে পড়েন তিনি। ম্যাচটাও শেষ করা হয়নি তার। বদলি হতে হয়েছিল বাধ্য হয়ে। 

চলতি মৌসুমটা অবশ্য খুব একটা স্বাচ্ছন্দ্যে কাটাতে পারেননি আকুনিয়া। ৩২ বছর বয়েসী এই ডিফেন্ডার লিগে খেলতে পেরেছেন মোটে ১৯ ম্যাচ। তবে ইনজুরিতে পড়েছেন ৫ বার। লিওনেল মেসিও খুব একটা নিয়মিত হতে পারেননি। বেশ কয়েকদফায় মাঠের বাইরে থাকতে হয়েছে তাকে। 

এদিকে ইনজুরির কারণে মাঠের বাইরে আছেন বিশ্বকাপের উদীয়মান তারকার খেতাব পাওয়া এনজো ফার্নান্দেজ। ছুরি-কাঁচির নিচে যেতে হয়েছে তাকে। অনেকদিন ধরেই তিনি কুঁচকির নিচের অংশে ব্যথা অনুভব করছিলেন, যাকে স্পোর্টস হার্নিয়া বলে। কোপা আমেরিকার আগে সেই সমস্যা সারিয়ে তুলতে ইংলিশ ক্লাব চেলসি এবং আর্জেন্টিনা টিম ম্যানেজমেন্ট তাকে সার্জারি করতে পাঠায়। 

আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস বলছে, হার্নিয়ার সমস্যা কাটিয়ে উঠে বিশ্বজয়ী এই আর্জেন্টাইনের শারিরীক ফিটনেস ঠিক হতে মাসখানেক সময় লাগবে। সে কারণেই তাকে চেলসির ম্যাচ রেখে সার্জারি করাতেই হতো, এছাড়া আর্জেন্টিনার হয়ে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট কোপায় খেলার সেরা কোনো উপায় ছিল না। 

গত ২৬ এপ্রিল হয়েছে তার এই সার্জারি। কোপা আমেরিকায় তাই এনজোকে পাওয়া যাবে কিনা, তা নিয়ে আছে সংশয়। উল্লেখ্য, আগামী ২১ জুন থেকে যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকার আসর শুরু হবে, যেখানে আলবিসেলেস্তেরা উদ্বোধনী ম্যাচেই খেলবে কানাডার বিপক্ষে।

জেএ