কিছুটা দেরিতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য স্কোয়াড ঘোষণা করলো স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। আজ এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা ১৫ সদস্যের এই দল ঘোষণা করেছে। যেখানে রভম্যান পাওয়েলকে অধিনায়ক ও আলজারি জোসেফকে করা হয়েছে সহ-অধিনায়ক। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে ইতিহাসগড়া জয় এনে দেওয়া শামার জোসেফকে রেখেছে ড্যারেন সামির দলটি। তবে ক্যারিবীয়দের বিশ্বকাপ দলে জায়গা হয়নি তারকা অলরাউন্ডার কাইল মায়ার্সের।

আগামী ১ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে পর্দা উঠবে নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরের। দ্বিতীয় দিন (২ জুন) পাপুয়া নিউগিনির বিপক্ষে গায়ানায় প্রথম ম্যাচ খেলবে দুইবারের চ্যাম্পিয়ন ক্যারিবীয়রা। মেগা আসরটিতে ‘সি’ গ্রুপে তাদের বাকি প্রতিপক্ষ দলগুলো হচ্ছে– নিউজিল্যান্ড, আফগানিস্তান ও উগান্ডা।

উইন্ডিজ দলে বড় চমকের নাম শামার জোসেফ। এখন পর্যন্ত কেবল তিনটি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা আছে ডানহাতি এই পেসারের। তবে ফরম্যাটটিতে এখনও তার আন্তর্জাতিক অভিষেক হয়নি। এর আগে শামারের নৈপুণ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০ বছর পর প্রথম টেস্ট জিতে ক্যারিবীয়রা। এমনকি তার আগে অস্ট্রেলিয়ার মাটিতে সাদা পোশাকে জয় পেতে তাদের ২৭ বছর অপেক্ষা করতে হয়েছে।

২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের আসরে খেলতে পারেননি হার্ডহিটার ব্যাটার শিমরন হেটামায়ার। আসন্ন ঘরের মাঠে আসরের দলে তিনি ফিরেছেন। এছাড়া আলজারি জোসেফকে সহ–অধিনায়ক বানানো দলটিতে আছেন রভম্যান পাওয়েল, নিকোলাস পুরান, আন্দ্রে রাসেল ও জেসন হোল্ডারের মতো ক্রিকেটাররা।

এদিকে, আইপিএলে ব্যাট-বলে দুর্দান্ত পারফর্ম করায় সুনীল নারিনের বিশ্বকাপে ফেরা নিয়ে গুঞ্জন উঠেছিল। টুর্নামেন্টসেরা হওয়ার দৌড়ে থাকা কলকাতা নাইট রাইডার্সের এই অলরাউন্ডার তখনই ফেরার দরজা বন্ধ হয়ে গেছে বলে মন্তব্য করেন। প্রায় একই কথা বলেছেন উইন্ডিজ দলটির প্রধান কোচ ড্যারেন সামিও। চূড়ান্ত স্কোয়াড ঘোষণার আগে তিনি নারিনের সঙ্গে যোগাযোগ করেন বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করেন। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া এই ক্রিকেটার রাজি হননি। 

ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ স্কোয়াড

 

রভম্যান পাওয়েল (অধিনায়ক), আলজারি জোসেফ (সহ-অধিনায়ক), জনসন চার্লস, রোস্টন চেজ, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, শাই হোপ, আকিল হোসেন, শামার জোসেফ, ব্রেন্ডন কিং, গুদাকেশ মোতি, নিকোলাস পুরান, আন্দ্রে রাসেল, শেরফান রাদারফোর্ড ও রোমারিও শেফার্ড।

এএইচএস