বাংলাদেশের লিস্ট ‘এ’ শ্রেণির প্রতিযোগিতা ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) শিরোপা নিশ্চিত হয়ে গেছে কয়েকদিন আগেই। যেখানে ১৪ ম্যাচ অপরাজিত থেকেই আবাহনী চ্যাম্পিয়ন হয়েছে। তবে টুর্নামেন্ট এখনও শেষ হয়নি, বাকি আরও কয়েকটি ম্যাচ। এরইমাঝে আজ (শুক্রবার) ডিপিএলে খেলতে নেমে সেঞ্চুরি করেছেন জাকির হাসান ও মাহফুজুর রহমান রাব্বি। একইসঙ্গে দুজন ছক্কা হাঁকানোয় রেকর্ডও গড়েছেন।

প্রাইম ব্যাংকের হয়ে বাঁ-হাতি ব্যাটসম্যান জাকির ১৩২ বলে ১৫৮ রান করেছেন। যেখানে শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বোলারদের কচুকাটা করে তিনি ছয় হাঁকান ১২টি। অন্যদিকে, গাজী গ্রুপ ক্রিকেটার্সের হয়ে ১১৮ বলে ১২৫ রানের ইনিংস খেলেছেন মাহফুজ রাব্বি। অনূর্ধ্ব-১৯ দলকে সবশেষ যুব বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া এই ক্রিকেটার শতক পূর্ণ করার পথে ১২টি ছক্কা আর মাত্র ৩টি চার মেরেছেন। ফলে সাকিব আল হাসানের সেঞ্চুরি সত্ত্বেও ২ উইকেটে হেরে গেছে শেখ জামাল।

ছয় হাঁকানোর দিক থেকে ভিন্ন দুই ম্যাচে জাকির-রাব্বি দুজনেই রেকর্ড গড়েছেন। ‘লিস্ট এ’ ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডে তারা যৌথভাবে নিজেদের নাম তুলেছেন দুই নম্বরে। তাদের সামনে আছেন কেবল সৌম্য সরকার, তিনি সর্বোচ্চ ১৬টি ছক্কা মেরেছিলেন ২০১৬ সালে। বাঁ-হাতি এই ওপেনার সর্বোচ্চ ছক্কার সেই রেকর্ড এখনও অক্ষুণ্ন রয়েছে।

ওই ম্যাচটিতে সৌম্য আরও একটি রেকর্ড গড়েন। ‘লিস্ট এ’ ক্রিকেটে বাংলাদেশের একমাত্র ডাবল সেঞ্চুরিটা এসেছিল সৌম্যের ব্যাটে। শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে আবাহনী লিমিটেডের হয়ে তিনি ১৫৩ বলে ২০৮ রানের ইনিংস খেলেন। এমন ইনিংস খেলার পথে ১৬টি ছক্কা মেরেছিলেন সৌম্য। সেদিন ৩১৮ রান তাড়ায় জহুরুল ইসলামকে (১০০) সঙ্গে নিয়ে সৌম্য বাংলাদেশের রেকর্ড ৩১২ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন। 

এছাড়া বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে ১১টি করে ছয় আছে সৌম্য (ভিন্ন ম্যাচ), মাশরাফি বিন মুর্তজা এবং সাইফ হাসানের। আজ ডিপিএলের আরেক ম্যাচে সেঞ্চুরি করেন আবাহনীর অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত। ১৩৩ রানের ইনিংস খেলার পথে তিনি ১০টি ছক্কা মেরেছেন। এছাড়া বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এক ইনিংসে ১০ ছক্কা মারতে পেরেছেন এজাজ আহমেদ, এনামুল হক ও রকিবুল হাসান। 

তবে বিশ্ব ক্রিকেটে ‘লিস্ট এ’ শ্রেণির ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ডে পিছিয়ে আছেন সৌম্যরা। অস্ট্রেলিয়ার ডার্সি শর্ট ২০১৯ সালে কুইন্সল্যান্ডের বিপক্ষে ২৫৭ রানের ইনিংস খেলার পথে ২৩টি ছক্কা মারেন। এছাড়া নামিবিয়ার জেরি স্নাইম্যান মেরেছেন ১৭ ছক্কা। 

এএইচএস