এক মাসেরও বেশি সময় ধরে তীব্র দাবদাহে পুড়ছে বাংলাদেশ। এমন অস্বস্তি কিছুটা কেটেছে গতকালের (বৃহস্পতিবার) বৃষ্টিতে। এই পরিস্থিতি সাধারণ মানুষের জন্য স্বস্তির হলেও, শঙ্কার মুখে রয়েছে বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ। আজ (শুক্রবার) থেকে দু’দল পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হয়েছে। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হচ্ছে সিরিজের প্রথম ম্যাচ, তবে খেলার মাঝামাঝিতেই শঙ্কা রয়েছে বৃষ্টি বাগড়া দেওয়ার।

টস দেওয়ার সময়ও চট্টগ্রামের আকাশে মেঘ দেখা গেছে। একইসঙ্গে রয়েছে বেশ বাতাসও। আবহাওয়ার পূর্বাভাস বলছে, রাত ৮টার দিকে বৃষ্টিতে ভেসে যেতে পারে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। কেবল চট্টগ্রামই নয়, দেশের বিভিন্ন অঞ্চলেই আজ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ঠিক এমন আবহাওয়ার কারণেই হয়তো বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত টস জিতেও আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

এ সময় শান্ত বলেছেন, ‘উইকেট দেখে বেশ তরতাজা মনে হচ্ছে। সিম মুভমেন্ট ও সুইং আশা করছি। শেখ মেহেদী হাসানসহ সর্বশেষ কয়েক ম্যাচে ওরা (বোলাররা) সত্যিই ভালো করেছে।’ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রাতের দিকে হওয়াতে ফল গড়াতে পারে ডিএলএস মেথডে। সেজন্য অবশ্য পরের ইনিংসে বাংলাদেশকে ন্যূনতম ৬ ওভার ব্যাটিং করতে হবে।

একই কারণে জিম্বাবুয়েও আগে ব্যাটিং করে বড় স্কোর গড়তে চাইবে। যাতে বৃষ্টি বাগড়া দিলেও, তারা ডিএলএস মেথডে পিছিয়ে না পড়ে। এই ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ তানজিদ হাসান তামিমের অভিষেক করিয়েছে। তবে প্রথমবারের মতো টাইগাররা মাঠে নেমেছে বড় দুই তারকা সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানকে ছাড়া।

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের লাইভ স্কোরসহ সব সংবাদ পড়ুন এখানে

উল্লেখ্য, মাসখানেক পরই ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে বসতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। ক্রিকেটের এই মেগা টুর্নামেন্টের প্রস্তুতির অংশ হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। জিম্বাবুয়ে সিরিজ বড় প্রভাব রাখতে পারে বাংলাদেশের বিশ্বকাপ দলে। বেশ কয়েকটি দেশ বিশ্বকাপ দল ঘোষণা করলেও, বাংলাদেশ এই সিরিজের পারফরম্যান্স দেখে দল চূড়ান্ত করতে পারে। তানজিদ তামিম, জাকের আলী ও সাইফউদ্দিনদের সামনে নিজেদের প্রমাণের সুযোগ থাকছে।

এএইচএস