টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের ঘোষিত ১৫ সদস্যের দলে জায়গা হয়নি বেশ কয়েকজন তারকা ক্রিকেটারের। বাদ পড়াদের মধ্যে আছেন ফিনিশিংয়ে আস্থার নাম রিঙ্কু সিং। বাঁ-হাতি এই ব্যাটারকে না রাখা নিয়ে প্রশ্ন তুলেছেন দেশটির সাবেক ক্রিকেটার থেকে শুরু করে অনেকেই।

সূর্যকুমার যাদবের পাশাপাশি রিঙ্কুকে ভারতের টি-টোয়েন্টি দলে অটোমেটিক চয়েজ ভাবা হতো। সাম্প্রতিক সিরিজগুলোতেও আস্থার প্রতিদান দিচ্ছিলেন। যদিও চলতি আইপিএলে বিশেষ কিছু করে দেখানোর সুযোগ পাননি তিনি। রিঙ্কু অবশ্য খুব বেশি ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন তাও কিন্তু নয়। তবে ভারতীয় ভক্তরা তার আন্তর্জাতিক ম্যাচের পরিসংখ্যানকেই বার বার সামনে আনছেন। জাতীয় দলের জার্সিতে ১৫টি টি-টোয়েন্টি খেলে ৩৫৬ রান করেছেন রিঙ্কু। যেখানে ৮৯ গড়ের পাশাপাশি তার স্ট্রাইকরেট ১৭৬। মূল স্কোয়াডে না জায়গা না মেলা এই ব্যাটার ট্রাভেলিং রিজার্ভের তালিকায় আছেন। 

রিঙ্কু বাদ পড়ায় তার সমর্থকদের পাশাপাশি হতাশ তার পরিবারও। তবে এমন খারাপ সময়েও তারকা এই ব্যাটারের পাশে আছেন কলকাতার অন্যতম মালিক বলিউড বাদশাহ শাহরুখ খান। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, কেকেআরের পরবর্তী ম্যাচের ভেন্যু মুম্বাই যাওয়ার পথে রিঙ্কুকে পাশে পাশে রেখেছেন কিং খান। বিশ্বকাপের টিকিট না পাওয়ায় কিছুটা হলেও রিঙ্কুর আত্মবিশ্বাস নষ্ট হতে পারে হয়ত এই ভেবে মানসিকভাবে সাপোর্ট দিচ্ছেন শাহরুখ।

কলকাতা নাইট রাইডার্স তাদের ঘরের মাঠে সর্বশেষ ম্যাচে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে সহজ জয় পেয়েছে। অঘটন না ঘটলে প্লে অফেও নাইটদের খেলা প্রায় নিশ্চিত বলা যায়। এমন আবহে বিশ্বকাপে ভারতীয় দল নির্বাচন যাতে কোনোভাবে রিঙ্কুর আত্মবিশ্বাসে কোনরকম কোন প্রভাব না ফেলে সেকথা মাথায় রেখেই হয়তো তারকা ক্রিকেটারকে নিজের সঙ্গে রেখেছেন। 

রিঙ্কুর বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার কারণ হিসেবে অনেকে মনে করছেন চলতি আসরে কেকেআরের হয়ে খুব একটা সুযোগ পাননি। এর কারণ টপ অর্ডার বেশ ভালো ফর্মে রয়েছে। ফলে বেশিরভাগ সময়েই ম্যাচে তারাই দলকে কাঙ্খিত জয় এনে দিচ্ছেন। যে কারণে মিডল অর্ডার অথবা লোয়ার মিডল অর্ডার ব্যাটরদের সেই ভূমিকা থাকছে না। 

আটটি ম্যাচে শেষদিকে তিনি ব্যাট করার সুযোগ পেয়েছেন। সে কারণে যেখানে তার রান মাত্র ১২৩। এবার রিঙ্কু বেশির ভাগ ম্যাচেই শেষ দিকে কয়েকটি করে বল খেলার সুযোগ পেয়েছেন। এরচেয়ে গত বার ব্যাট করার বেশ সুযোগ পেয়ে তার প্রতিদানও দিয়েছিলেন। এরপরই জাতীয় দলের টি-টোয়েন্টিতে তিনি ছিলেন নিয়মিত মুখ। 

এফআই