বিশ্বকাপের বাকি ঠিক ঠিক এক মাস। আইপিএলের উন্মাদনার মাঝেই ক্রিকেট দুনিয়া হিসেব কষছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে। দলগুলো একে একে প্রকাশ করেছেন বিশ্বকাপের স্কোয়াড। সাবেক ক্রিকেটাররাও বা বসে থাকবেন কী করে? এই উন্মাদনায় শামিল হয়েছেন তারাও। নিজেদের হিসেব কষে জানিয়েছেন কারা এগিয়ে থাকছেন বিশ্বকাপের সেরার দৌড়ে। 

কদিন আগেই ভারতের বিশ্বকাপজয়ী অলরাউন্ডার যুবরাজ সিং জানিয়েছিলেন বিশ্বকাপে তার চোখে ফেবারিট কারা। এবার তেমন করেই নিজের অভিমত জানালেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। নিজের সামাজিক যোগাযোগমাধ্যম এক্স হ্যান্ডেলে এক পোস্টের মাধ্যমে এবারের বিশ্বকাপের সেমিফাইনালিস্ট চার দল নিয়ে নিজের ভবিষ্যদ্বাণী করেছেন তিনি। 

সাবেক ইংলিশ অধিনায়কের মতে আসন্ন বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। তালিকায় তিনি রাখেননি ক্রিকেটের অন্যতম শক্তিশালী দল ভারতকে।   

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর অনুষ্ঠিত হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে। যুক্তরাষ্ট্রের তিন এবং ওয়েস্ট ইন্ডিজের ৬ ভেন্যুতে হবে খেলাগুলো। ২০ দলের এই টুর্নামেন্ট শুরু হবে ১ জুন থেকে। দলগুলোকে ভাগ করা হয়েছে ৪ গ্রুপে। নকআউটে যাবে ৮ দল। সুপার এইট পর্ব পেরিয়ে নিশ্চিত হবে চার সেমিফাইনালিস্ট। 

এদিকে ভারতকে না রাখায় টুইটারে নিজের এমন পছন্দ নিয়ে ব্যাপক ট্রলের শিকার হচ্ছেন মাইকেল ভন। বিশেষ করে গত ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তান এবং ইংল্যান্ডকে সম্ভাব্য সেমিফাইনালিস্ট মন্তব্য করেছিলেন তিনি। যা নিয়ে চলছে বড় রকমের সমালোচনা। 

ইংল্যান্ডের হয়ে ১৯৯৯ সালে অভিষেক হয় ভনের। খেলেছেন ২০০৮ সাল পর্যন্ত। নাসির হুসেইন পরবর্তী সময়ে হয়েছিলেন থ্রি লায়ন্সদের অধিনায়ক। টেস্টে ৪০ এর বেশি গড়ে ৫ হাজার ৭১৯ রান করেছিলেন ভন। ওয়ানডেতে ২৭.১৫ গড়ে করেন ১ হাজার ৯৮২ রান। ক্যারিয়ারে ৮২ টেস্ট এবং ৮৬ ওয়ানডে খেলেছিলেন এই ইংলিশম্যান। 

জেএ