আজকের (রোববার) ম্যাচ দিয়ে শেষ হবে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) নবম রাউন্ড। বাকি দুই রাউন্ড শেষ হবে ঈদের পর। এরপর গড়াবে সুপার লিগের ম্যাচ। এখন পর্যন্ত হওয়া ম্যাচ শেষে সবার শীর্ষে তারকাবহুল দল আবাহনী। তারপরই রয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, মোহামেডান স্পোর্টিং ক্লাব ও প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। 

ঘরোয়া এই টুর্নামেন্টে এখন পর্যন্ত ব্যাটারদের তালিকায় সেরা পাঁচ রান সংগ্রাহকদের মধ্যে রয়েছেন দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা তামিম ইকবাল। যদিও তালিকার শুরুতে রয়েছেন প্রাইম ব্যাংকের ব্যাটার পারভেজ হোসেন ইমন। ৯ ম্যাচ খেলে ৩ সেঞ্চুরিতে এই বাঁহাতি ব্যাটার নিয়েছেন ৪৯৩ রান। এর মধ্যে এক ইনিংসে তার সর্বোচ্চ রান ১৫১। ৫৪–এর বেশি গড়ের পাশাপাশি ৯৩ স্ট্রাইকরেটে ব্যাট করেছেন ইমন। 

তালিকার দুই নম্বরে রয়েছেন মোহামেডানের ব্যাটার মাহেদুল ইসলাম অঙ্কন। ৯ ম্যাচ খেলে এই ব্যাটার ৬ ফিফটিতে করেছেন ৪৫৩ রান। ৬৪–এর বেশি গড়ের সঙ্গে অঙ্কন ব্যাট করেছেন প্রায় ৭২ স্ট্রাইকরেটে। তালিকার তিন নম্বরে রয়েছেন প্রাইম ব্যাংক অধিনায়ক তামিম ইকবাল। ৯ ম্যাচ খেলে ৫ অর্ধশতকে সাবেক এই টাইগার অধিনায়ক ৪০৩ রান করেছেন। তামিমের গড় ৪৪ এর বেশি, পাশাপাশি ব্যাট করেছেন প্রায় ৭৯ স্ট্রাইকরেটে।

৩ সেঞ্চুরিতে রান সংগ্রহে সবার শীর্ষে আছেন পারভেজ হোসেন ইমন

মোহামেডান ব্যাটার সাইফ হাসান রয়েছেন তালিকার চার নম্বরে। ডানহাতি এই ওপেনার ৯ ম্যাচ খেলে ১ সেঞ্চুরিতে ৩৯১ রান করেছেন। প্রায় ৪৯ গড় এবং ৭৮ স্ট্রাইকরেট নিয়ে ব্যাট করেছেন সাইফ। তালিকার পাঁচ নম্বরে রয়েছেন মোহামেডান অধিনায়ক নুরুল হাসান সোহান। আসরের ৯ ম্যাচ খেলে ১টি শতকে তিনি ৩৪৫ রান করেছেন। ৪৯ গড়ের পাশাপাশি তিনি ব্যাট করেছেন ৯০ স্ট্রাইকরেটে। এছাড়া তিনশ’র বেশি রান করেন জাকের আলি (৩৩১) ও নাঈম শেখ (৩১১)।

শক্তিশালী দল গড়া আবাহনী এখন পর্যন্ত চলতি ডিপিএলে অপরাজিত রয়েছে। ৯ ম্যাচের সবকটিতেই জিতেছে মোসাদ্দেক হোসেন সৈকতের নেতৃত্বাধীন দলটি। সমান সংখ্যক ম্যাচ খেলে ৭টি করে জিতেছে শেখ জামাল ধানমন্ডি ও মোহামেডান। আজ নবম রাউন্ডে নিজেদের শেষ ম্যাচ খেলতে নেমেছে ৬টি দল।

এসএইচ/এএইচএস