ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে দুই দলের অবস্থান দুই মেরুতে। ভারত এখন আছে সবার ওপরে। আর তলানির দিকে গড়াগড়ি খাচ্ছে ইংল্যান্ড। স্লো ওভার রেটের কারণে ১৯ পয়েন্ট হারিয়ে বিপাকে পড়েছে বেন স্টোকসের দল। এই মুহূর্তে দুই দল ব্যস্ত নিজেদের মধ্যেকার সিরিজ নিয়ে। ৫ ম্যাচ সিরিজের শেষ ম্যাচের আয়োজনই বাকি আছে। ম্যাচ মাঠে গড়াবে ৭ই মার্চ থেকে। 

৫ম টেস্টের ভেন্যু হিমাচল প্রদেশের বহুল আলোচিত ধর্মশালা ক্রিকেট স্টেডিয়াম। বিশ্বকাপের সময় বাজে আউটফিল্ডের কারণে ব্যাপকভাবে সমালোচত হয়েছিল এই মাঠ। সেখানেই এবার বসছে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের ম্যাচ। যদিও আরও একবার এই ম্যাচের আয়োজন নিয়ে উঠেছে শঙ্কা। 

সিরিজ অবশ্য এরইমাঝে জিতে গিয়েছে ভারত। ধর্মশালায় পঞ্চম টেস্ট আপাতত নিয়মরক্ষার হলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য তা খুব গুরুত্বপূর্ণ। কিন্তু অনিশ্চয়তার বিষয়, এই ম্যাচ চলাকালে বৃষ্টি নয়, বরং বরফ পড়ার পূর্বাভাস রয়েছে। তাপমাত্রা থাকবে শূন্যের কাছাকাছি। ফলে ক্রিকেটারেরা সমস্যায় পড়তে পারেন।

ইন্ডিয়া ডটকম এবং আরও বেশকিছু গ্ণমাধ্যমের খবর অনুযায়ী, বৃহস্পতিবার থেকে পাঁচ দিন ধর্মশালার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে -৪ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতি, শনি ও সোমবার বরফ পড়ার পূর্বাভাস রয়েছে। বাকি দিনেও বৃষ্টি হতে পারে। সারা দিন ধরেই আকাশ মেঘলা থাকবে। রোদ ওঠার সম্ভাবনা প্রায় নেই। এই পরিস্থিতিতে খেলার পরিবেশ থাকবে কি না তা নিয়ে সংশয় রয়েছে।

 

এদিকে এমন পরিবেশে ইংল্যান্ডের বেশি সুবিধা করবে বলে মনে করছেন সুনিল গাভাস্কার। ভারতের প্রাক্তন ক্রিকেটারের মন্তব্য, ‘সিরিজ জিতলেও ধর্মশালা টেস্ট হালকা ভাবে নেওয়া উচিত নয় ভারতের। কারণ, ওখানকার পরিবেশ ইংল্যান্ডের পরিবেশের মতো। বল সুইং করবে। ওদের মনে হতে পারে, নিজেদের দেশে খেলছে।’ 

এর আগে, বিশ্বকাপে বাংলাদেশ–আফগানিস্তান ম্যাচের পর ধর্মশালার আউটফিল্ডকে ‘গড়পড়তা’ হিসেবে প্রতিবেদন দিয়েছেন ম্যাচ অফিশিয়ালসরা। এর আগে, গতবছর বাজে আউটফিল্ডের কারণে ভারত এবং অস্ট্রেলিয়া বোর্ডার–গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্ট ধর্মশালা থেকে ইন্দোরে স্থানান্তর করা হয়েছিল। 

এবার অবশ্য সমস্যা আউটফিল্ড না, বরং আবহাওয়াকে কেন্দ্র করে। যদিও এখন পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ড বা হিমাচল প্রদেশ ক্রিকেট সংস্থা এই বিষয়ে কিছু বলেনি। 

জেএ