তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ (রোববার) মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-শ্রীলঙ্কা। যেখানে শেষদিকে দারুণ লড়াইয়ের পরও নাজমুল হোসেন শান্তর দল ৩ রানে হেরেছে। লঙ্কানদের দেওয়া ২০৭ রানের পাহাড়সম টার্গেটে ব্যাট করতে নেমে ২০৩ রানে থামে বাংলাদেশের ইনিংস। দলের হয়ে ৩৪ বলে সর্বোচ্চ ৬৮ রান করেন অভিষিক্ত জাকের আলি অনিক।

জাকের ছাড়াও দেড় বছর পর মাঠে নামা মাহমুদউল্লাহ রিয়াদও দেখিয়েছেন বুড়ো হাড়ের জোর। ৩১ বলে অর্ধ-শতক হাঁকিয়ে ৫৪ রান করে ফিরেছেন অভিজ্ঞ এই ক্রিকেটার। ম্যাচ হারলেও যে কারণে অধিনায়ক শান্তর প্রশংসার ভাসছেন তিনি। এছাড়া তরুণ ব্যাটসম্যান জাকেরেরও প্রশংসা করতে ভোলেননি।

ম্যাচ শেষে ব্রডকাস্টকে দেওয়া সাক্ষাৎকারে শান্ত বলেন, ‘এটা খুব ভালো একটা ম্যাচ ছিল। খেলোয়াড়রা নিজেদের দক্ষতার প্রমাণ দিয়েছে। দলে এসেই নিজের সামর্থ্য দেখিয়েছে জাকের। আমরা শুরুতে বোলিংয়ে ভালো করলেও পরবর্তীতে আমাদের সেই পরিকল্পনা বাস্তবায়ন করতে পারিনি। তবে জাকেরের সঙ্গে রিয়াদের ইনিংসটিও ছিল বিস্ময়কর। আশা করি পরের ম্যাচেও তারা অবদান রাখবে।’

বিপিএলজুড়ে ব্যর্থ শান্ত আজও নড়বড়ে ব্যাটিং করেছেন

সদ্য সমাপ্ত বিপিএলেও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে টেল-এন্ডারে নেমে মারকুটে ব্যাটিংয়ের কীর্তি দেখিয়েছেন জাকের। এছাড়া ঘরোয়া ক্রিকেটেও গত বছরজুড়ে তিনি একই মানসিকতা নিয়ে খেলেছেন। বিপিএলেও সেই ধারাবাহিকতা ধরে রাখায় জাতীয় দলে তার সুযোগ পাওয়া ছিল সময়ের ব্যাপার। রহস্য স্পিনার আলিস আল ইসলামের ইনজুরি জাকের জন্য সেই সুযোগটি করে দেয়।

অভিজ্ঞ মাহমুদউল্লাহও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ফিরেছেন প্রায় ১৭ মাস পর। জাতীয় দলের অন্য ফরম্যাটে ধারাবাহিক এই ব্যাটসম্যান বিপিএলেও বেশ কয়েকটি কার্যকরী ইনিংস খেলেছেন ফরচুন বরিশালের হয়ে। দলের হয়ে দীর্ঘদিন পর যখন ব্যাটিংয়ে নামেন রিয়াদ, তখন ৩০ রানেই তিন উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ। এরপর শান্তও যোগ্য সঙ্গ দিতে পারেননি। সেখান থেকে মাহমুদউল্লাহ-জাকের টাইগারদের আশা দেখান। যদিও শেষ পর্যন্ত তীরে গিয়ে তরী ডুবে স্বাগতিকদের।

এসএইচ/এএইচএস