বাংলাদেশ ক্রিকেটে বইছে পালাবদলের হাওয়া। ২০২৩ সালের বিশ্বকাপের পর থেকেই আভাস ছিল পরিবর্তনের। সেই পরিবর্তনের দিকে পরিপূর্ণ যাত্রা শুরু হচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে। দীর্ঘদিন পর বাংলাদেশ তিন ফরম্যাটেই পঞ্চপাণ্ডবের বাইরে নতুন কাউকে পূর্ণাঙ্গ অধিনায়ক হিসেবে পাচ্ছে। সাকিব আল হাসানকে সরিয়ে টাইগার ক্রিকেটের অধিনায়ক করা হয়েছে নাজমুল হোসেন শান্তকে। 

নাজমুল শান্তর নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেটের নতুন যুগের সূচনা হচ্ছে, এমনটা বললে তাই খুব একটা বাড়াবাড়ি হয় না। শান্তর অধিনায়কত্বে শ্রীলঙ্কা সিরিজ শুরুর আগে জাতীয় দলের সদস্যরা ‘The Tigers Code’ হাতে পেয়েছেন। সবুজ মলাটের এই বই নিয়ে গতকাল (রোববার) কথা বলেছেন দলের পেস বোলিং লাইনআপের সদস্য তাসকিন আহমেদ। 

টাইগার্স কোডে লেখা আছে বাংলাদেশ ক্রিকেটের সংস্কৃতি কেমন হবে, কিভাবে ক্রিকেটাররা একটা আদর্শ দল হয়ে খেলতে পারবে। সবচেয়ে বড় কথা, ব্যক্তিগত স্বার্থ বাদ দিতে কী করে সবকিছুর উর্ধ্বে দলীয় বিশ্বস্ততাকে প্রাধান্য দেওয়া যায়, এটিই টাইগার্স কোডের মূল কথা। 

তাসকিন আহমেদও সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের ড্রেসিংরুমে টাইগার্স কোড হাতে নিয়ে শোনালেন দলীয় সাফল্যে প্রাধান্য দেয়ার কথা। আরও শোনালেন, পরবর্তী প্রজন্মকে ভালো একটা দলীয় সংস্কৃতি দেওয়ার জন্যেই শান্ত, তাসকিনদের এই ভাবনা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রকাশিত ভিডিও বার্তায় টাইগার্স কোড বই হাতে তাসকিন বলেন, এই টাইগার্স কোড বইটার মধ্যে আমরা কিভাবে আমদের টিমকে গোছাতে পারি, আমাদের কালচার কেমন হবে, আমরা একে অপরের সাথে কিভাবে থাকতে চায়। টিম ফার্স্ট যে ব্যাপারটা, সবকিছুর উর্ধ্বে দল। এর জন্যে একে অপরের সাথে কিভাবে থাকা উচিত।’ 

তাসকিন বলেন, ‘এইটা শুধু বই হিসাবে মনে না করে আমরা চাই এই জিনিসটা আমাদের মনের মধ্যেও থাকুক। এই বাংলাদেশ দল তো আজীবনের জন্য, আমরা যদি কালচার পরিবর্তন করে একধাপ এগিয়ে দিয়ে যায় পরবর্তী প্রজন্ম আরও ভালো কিছু করবে। এই ‘দ্য টাইগার্স কোড’ অনেক গুরুত্বপূর্ণ।’

জেএ