জাতীয় ফুটবল দল ঘোষণার দিকে আগ্রহ থাকে সব মহলের। আসন্ন বিশ্বকাপ বাছাই উপলক্ষ্যে প্রাথমিক দলে স্পেনিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ২৮ ফুটবলারকে ডেকেছেন। বাফুফের আনুষ্ঠানিক ঘোষণার আগেই সামাজিক মাধ্যম, গণমাধ্যমে নতুন মুখ এবং প্রায় পুরো তালিকাই প্রকাশ পেয়েছে। গোপনীয় এই তালিকা ফেডারেশনের কয়েকটি টেবিলেও ছিল। বিষয়টা এক রকম একাডেমি পরীক্ষার প্রশ্নফাঁসের মতোই !

২৪ ফেব্রুয়ারি প্রিমিয়ার ফুটবল লিগের প্রথম লেগ শেষ হয়েছে। জাতীয় দলের স্পেনিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা এর পরপরই বাফুফেকে ২৮ জনের তালিকা দিয়েছে। জাতীয় দলে ডাক পাওয়া ফুটবলারদের ক্লাবকে চিঠি দিয়ে অবহিতকরণ শুরু করে ২৫ ফেব্রুয়ারি থেকে। ক্লাব, ফুটবলাররা জানাজানি হওয়ায় সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে গণমাধ্যমেও আসে দল সংক্রান্ত খবর। ফাঁস হওয়া দল বাফুফে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে তিন দিন পর। যা ফেডারেশনের আরেকটি অপেশাদারিত্বের উদাহরণ !

গতানুগতিক ধারার বাইরে গিয়ে এবার জাতীয় দল ঘোষনা করেছে ফেডারেশন। বিগত সময়গুলোতে শুধু খেলোয়াড়দের নাম ও ক্লাবের তথ্য দিয়ে বিজ্ঞপ্তি দেয়া হয়। এবার প্রাথমিক দলের সবার ছবি,পজিশন ও ক্লাবের তথ্য সম্বলিত একটি কার্ড বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে।

এই গ্রাফিক্স দিয়ে আত্নপ্রকাশ ঘটছে বাংলাদেশ ফুটবল টিম নামে একটি নতুন পেজ। বিপিএল ফুটবলের পর জাতীয় দল নিয়ে আলাদা আরেকটি পেজ হওয়ায় বাফুফের মূল পেজের সক্রিয়তা কতটুকু থাকে সেই প্রশ্নও উঠছে। 

মার্চে বিশ্বকাপ বাছাইয়ে দুই ম্যাচের জন্য ক্যাবরেরার ২৮ জনের প্রাথমিক দলে গোলরক্ষক ডেকেছেন ৪ জন। ডিফেন্ডার ৮, মিডফিল্ডার ৯ ও ফরোয়ার্ড ৭ জন। এই দলে নতুন মুখ রয়েছেন ব্রাদার্সের রাহুল,পুলিশের কাজেম শাহ,শেখ জামালের তাজ উদ্দিন। 

নতুন তিন জনের পাশাপাশি গত দল থেকে বাদ পড়াদের মধ্যে অন্যতম দুই তারকা ফুটবলার মোরসালিন ও তারিক কাজী। দুই জনই চোটের জন্য বাদ পড়েছেন। মদকাণ্ডে কয়েক মাস জাতীয় দলের বাইরে থাকা গোলরক্ষক আনিসুর রহমান জিকো ও ডিফেন্ডার তপু বর্মণকে আবার দলে ডেকেছেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। 

দল ঘোষণার পর বাদ পড়া ও নতুন অর্ন্তভূক্তি নিয়ে জিজ্ঞাসা থাকে গণমাধ্যমের। এজন্য ফেডারেশন কোচকে একটি ভিডিও বার্তা দেয়ার অনুরোধ করলেও রাখেননি বলে জানা গেছে। আগামীকাল সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে কথা বললেন কোচ। 

২৮ জনের স্কোয়াড- 

গোলরক্ষক: মিতুল মারমা, মেহেদী হাসান শ্রাবণ, আনিসুর রহমান ও মাহফুজুর রহমান প্রিতম।

ডিফেন্ডার: বিশ্বনাথ ঘোষ, মুরাদ হাসান, তপু বর্মণ, রহমত মিয়া, ইসা ফয়সাল, শাকিল হোসেন, সাদ উদ্দিন ও তাজ উদ্দিন। 

মিডফিল্ডার: সোহেল রানা, চন্দন রায়, মোঃ হৃদয়, সোহেল রানা, মজিবর রহমান জনি, রাকিবুল হাসান, শাহ কাজেম কিরমানি, জামাল ভ্ইূয়া, জায়েদ আহমেদ।

ফরোয়ার্ড: রাকিব হোসেন, সুমন রেজা, শাহরিয়ার ইমন,ফয়সাল আহমেদ ফাহিম, রাব্বি হোসেন রাহুল, আরমান ফয়সাল আকাশ ও রফিকুল ইসলাম। 

এজেড/জেএ