জাতীয় দলে আসার আগে থেকেই বন্ধুত্ব। সেই বন্ধন আরও মজবুত হয় বাংলাদেশ দলের ড্রেসিংরুমে এসে। সময়ের পরিক্রমায় দুজনই হয়েছেন দলের অপরিহার্য সদস্য। তাদের হাত ধরে বাংলাদেশের ক্রিকেট অনেকটা পথ পাড়ি দিয়েছে। তার সঙ্গে পাল্লা দিয়ে জমে উঠেছিল তাদের বন্ধুত্বের গল্প। কিন্তু গত কয়েক বছরে সাকিব আল হাসান-তামিম ইকবালের এই বন্ধুত্বের বন্ধনে শুধুই মরিচা ধরেনি, ভেঙে টুকরো টুকরো হয়ে গেছে!

এক সময়ের দুই বন্ধু এখন রীতিমতো নিজেদের মধ্যে কাদা ছোড়াছুড়ি করেন। ভারত বিশ্বকাপের আগে সাকিবের দেওয়া সাক্ষাৎকারে ছিল তামিমের প্রতি তার তিক্ততার বর্ণণা। মাঠের ভেতরেও সম্প্রতি দেখা গেছে এক সময়ের দুই বন্ধুর সম্পর্কে কতটা দূরত্ব।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরে প্রথম রাউন্ডে রংপুর রাইডার্স বনাম ফরচুন বরিশালের মধ্যকার ফিরতি ম্যাচে দুই দলের লড়াই ছাপিয়ে সাকিব বনাম তামিমের লড়ায়ই যেন বড় হয়ে উঠেছিল—তামিমকে আউট করে সাকিবের যে উদযাপন ছিল, সাকিব আউট হওয়ার পর সেটাই নকল করেছিলেন তামিম। সাকিবকে ব্যাঙ্গ করেই যে তামিমের সেই উদযাপন তা বুঝতে এতটুকুও সমস্যা হয়নি কারো।

সাকিব-তামিমের এমন লড়াইয়ের সঙ্গে জমেছিল ব্যাট-বলের লড়াইটাও। আসরের সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচ ছিল সেটাই। শেষ বলে এক উইকেটের জয় পেয়েছিল রংপুর রাইডার্স। সাকিবের কাছে সেই হারের বদলা নেওয়ার সুযোগ এবার তামিমের সামনে। তামিমকে এই সুযোগটা অবশ্য সাকিব নিজেই তৈরী করে দিয়েছেন বা রংপুর করে দিয়েছে!

গ্রুপ পর্বের টেবিল টপাররা প্রথম কোয়ালিফায়ারে হেরেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে। তাই দ্বিতীয় কোয়ালিফায়ারে মাঠে নামতে হচ্ছে সাকিবদের। অন্যদিকে শেষ মুহূর্তে কোয়ালিফাই নিশ্চিত করলেও এলিমিনেটরে বেশ দাপট দেখিয়ে জিতেছে বরিশাল।

প্রথম কোয়ালিফায়ারে রংপুরের হার, অন্যদিকে এলিমিনেটরে বরিশালের জয়—আবারও মুখোমুখি রংপুর-বরিশাল নাকি সাকিব-তামিম? ম্যাচের বাইরে দুই জনের তিক্ততার গল্প যে, এই ম্যাচে বাড়তি রোমাঞ্চ যোগ করছে তা এড়িয়ে যাবার সুযোগ নেই। তবে এটাও সত্যি যে, দুই দলের অন্যতম সেরা পারফর্মারও এই দুজনই।

রংপুরের হয়ে আসরের শুরুতে ব্যাট হাতে ধুঁকছিলেন সাকিব। প্রথম চার-পাঁচ ম্যাচে তো খেলেছেন অনেকটা বিশেষজ্ঞ স্পিনার হিসেবে। তবে এরপর থেকে অলরাউন্ডার সাকিবকে পেয়েছে রাইডার্সরা। ব্যাটে-বলে দাপুটে পারফরম্যান্সে এখন আসরের অন্যতম সেরা পারফর্মার এই অভিজ্ঞ অলরাউন্ডার। এখনও পর্যন্ত ব্যাট হাতে ১২ ম্যাচে ২৫৪ রানের পাশাপাশি বল হাতে শিকার করেছেন ১৭ উইকেট।

রংপুরে সাকিব ছাড়া আছেন বেশ কয়েকজন তারকা ক্রিকেটার। বরিশালের বিপক্ষে রাইডার্সদের ট্রাম্পকার্ড হতে পারেন জিমি নিশাম। এই কিউই অলরাউন্ডার ব্যাট-বল দুই জায়গায়ই বেশ ধারাবাহিক। তাছাড়া দলটির বিদেশি রিক্রুট নিকোলাস পুরণ, ফজল হক ফারুকীরা নিজেদের দিনে একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন।

অন্যদিকে বরিশালকে সামনে থেকে নেতৃত্ব দেবেন তামিম ইকবাল। অভিজ্ঞ এই ওপেনার ব্যাট হাতে দলের সেরা পারফর্মার তো বটেই আসরের সেরা রান সংগ্রাহকের তালিকায়ও আছেন শীর্ষ দুইয়ে। ১৩ ইনিংসে প্রায় ৩৭ গড়ে করছেন ৪৪৩ রান।

তামিম ছাড়াও জাতীয় দলের একাধিক অভিজ্ঞ ক্রিকেটার আছেন বরিশাল শিবিরে। মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ কিংবা মেহেদি হাসান মিরাজরা বেশ পরীক্ষিত। তারা সবাই বড় ম্যাচের চাপ সামলে অভ্যস্ত। তাছাড়া ডেভিড মিলার কিংবা কাইল মেয়ার্সের মতো বিদেশি তারকারাও বরিশালকে শক্তি যোগাচ্ছে।

আগামীকাল বুধবার (২৮ ফেব্রুয়ারি) মিরপুরের শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ালিফায়ারে বরিশালের মুখোমুখি হবে রংপুর। এই ম্যাচ জিতলেই ফাইনালের টিকিট। আর হারলে আসর থেকে বিদায়।

আসরে টিকে থাকতে দুই দলের জন্যই জয় সমান গুরুত্বপূর্ণ। আর সাকিব-তামিমের জন্য এই ম্যাচটা নিশ্চয়ই জয়-পরাজয়ের চেয়ে আরও বেশি কিছু। তাদের জন্য ফাইনালের টিকিটের সঙ্গে মর্যাদার লড়াইও বটে!

এইচজেএস