ইতোমধ্যেই নিজের ৩৭তম জন্মদিনের কেক কেটেছেন উসমান খাজা। বয়স বিবেচনায় ক্যারিয়ারের শেষের দিকেই আছেন এই অজি ওপেনার। তবে তিনি নিজে মনে করেন, এখনই অবসর নিয়ে ভাবার সময় হয়নি। আরও বেশ কয়েক বছর বাইশ গজে থাকতে চান খাজা।

তিনি বলেন, 'আমি খুব বেশি দূরে না তাকানোর চেষ্টা করছি। প্রথম কারণ, খেলাটিকে আমি বিশ্বাস করি না, এই খেলাটি কঠিন। আমি খুব বেশি দূরে তাকাই না কারণ আমি জানি এটা আপনাকে খুব দ্রুত বাস্তবতায় ফিরিয়ে আনতে পারে।'

'বুঝতে পারছি আমার বয়স ৩৭, তাই লোকে সবসময় আমাকে শেষ সীমানা (অবসর) নিয়ে জিজ্ঞাস করে। আমাদের দলে ৩৬ বছর বয়সী ন্যাথান লায়ন, ৩৫ বছর বয়সী স্মিথসহ আরও কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার আছে। তবে আমার কাছে বিষয়টি হচ্ছে শুধু দলের জন্য অবদান রাখা এবং আগেও বলেছি খেলাটি উপভোগ করছি কিনা, টেস্ট খেলার জন্য মানসিকভাবে প্রস্তুত আছি কিনা সেটা নিশ্চিত করা।'-আরো যোগ করেন তিনি।

খাওয়াজার মাঠের পারফরম্যান্সে বয়সের ছাপ পড়ছে না একদমই। টেস্ট ক্রিকেটে সময়টা বেশ ভালো কাটছে তার। গত বছর এই সংস্করণে ১৩ ম্যাচে ১ হাজার ১০ রান করেছেন তিনি। জিতেছেন আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার।

খাজা বলেন, 'আমি খুব বেশি দূরে দৃষ্টি রাখতে চাই না, কারণ খেলাধুলায় দুই বছর, এক বছর, তিন বছর অনেক লম্বা সময়। আর সামনে ভালো একটি বিরতি আসছে। তাই আমার কাছে শেষ সীমানা বলতে কিছু নেই।'

'আমি কেবল পরের টেস্ট ম্যাচ, পরের ইনিংস নিয়ে ভাবছি, এরপর পরেরটা নিয়ে চিন্তা করব। আমার এই অভ্যাস আমার স্ত্রী পছন্দ করে না, কারণ আমি পরিকল্পনা করি না... সে এটা অপছন্দ করে কারণ সে পরিকল্পনা করতে পছন্দ করে। আর আমি সময়ের সঙ্গে গা ভাসিয়ে দেওয়ার মতো মানুষ।'-আরো যোগ করেন তিনি।

এইচজেএস