ঘরের মাঠে টেস্ট সিরিজে ইংল্যান্ডকে পাত্তাই দিচ্ছে না ভারত। ইতোমধ্যে অনুষ্ঠিত চার ম্যাচে তারা ৩-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করেছে। রাঁচি টেস্টের চতুর্থ দিনে আজ (সোমবার) রোহিত শর্মার দল জিতেছে ৫ উইকেটে। ইংলিশদের বাজবল ক্রিকেটকে গুঁড়িয়ে এমন দাপুটে জয়ের মুহূর্তে দলের সঙ্গে নেই বিরাট কোহলি। তবে সম্প্রতি দ্বিতীয় সন্তানের বাবা হওয়া এই ক্রিকেটার সতীর্থদের জয়ের পর বার্তা পাঠিয়েছেন।

সিরিজ জয়ের জন্য ভারতের তরুণ ক্রিকেটারদের ভূমিকা বেশি দেখছেন কোহলি। ইংলিশদের বিপক্ষে জয়কে অভূতপূর্ব উল্লেখ করে তিনি ভারত দলের আশ্চর্যজনক ধৈর্য ও ​​সংকল্পের প্রশংসা করেছেন। নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে কোহলি লিখেছেন, ‘হ্যা, আমাদের তরুণ দলের অভূতপূর্ব সিরিজ জয়। দলটি আশ্চর্যজনক ধৈর্য, ​​সংকল্প এবং ভারসাম্য দেখিয়েছে।’

পারিবারিক কারণে বেশ কিছু সময় ধরে দলের বাইরে আছেন কোহলি। সম্প্রতি তিনি ও আনুশকা শর্মা দম্পতির ঘর আলো করে দ্বিতীয় সন্তান অকায়–এর জন্ম হয়। সে কারণেই পুরো সময়টা আনুশকার পাশে থাকতে নিজেকে পুরো ইংল্যান্ড সিরিজ থেকে সরিয়ে নেন কোহলি। আইপিএল দিয়েই ফের তিনি মাঠে ফিরতে পারেন।

এর আগে ইংল্যান্ড সিরিজে কোহলির থাকা নিয়ে কম জলঘোলা হয়নি। পারিবারিক কারণে তিনি ছুটি নিলেও, সঠিক কারণ বলতে পারছিল না কেউই। এর ভেতরই গুঞ্জন ছড়িয়ে পড়ে কোহলির মা অসুস্থ, তবে সেটি মিথ্যা বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যম। একইসঙ্গে শোনা গিয়েছিল কিছু শারিরীক জটিলতার কারণে আনুশকাকে নিয়ে লন্ডনে চিকিৎসকের শরণাপন্ন হয়েছেন কোহলি। সর্বশেষ ২০ ফেব্রুয়ারি খবর দেন পাঁচদিন আগে জন্ম হওয়া পুত্রসন্তান অকায়–এর।

এদিকে, আগামী ৭ মার্চ পঞ্চম ও শেষ টেস্টে ভারত ইংলিশদের মোকাবিলা করবে ধর্মশালায়। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত হওয়ায় স্বাগতিকরা এখন চাপমুক্ত। তবে শেষ ম্যাচ জিতে নিশ্চয়ই সান্ত্বনা পেতে চাইবে বেন স্টোকসের ইংল্যান্ড।

এএইচএস