অ্যাঙ্কলের চোটে বিশ্বকাপ চলাকালে মাঠের বাইরে ছিটকে গিয়েছিলেন হার্দিক পান্ডিয়া। এরপর আর প্রতিযোগিতামূলক ম্যাচে তার খেলা হয়নি। তবে এর ভেতরই নিজের চোট পুনর্বাসন করিয়েছেন পান্ডিয়া। আইপিএলের ১৭তম আসরের প্রস্তুতি ও ফিটনেস ঠিক রাখতে সাম্প্রতিক সময়ে তার কঠোর পরিশ্রমের খবর পাওয়া যায়। ভারতের একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে আজ (সোমবার) প্রতিযোগিতামূলক ম্যাচে ফিরেছেন এই তারকা অলরাউন্ডার।

মুম্বাইয়ে ডিওয়াই পাতিল টি-টোয়েন্টি কাপে ফেরার দিন পান্ডিয়ার শুরুটা হয় ওপেনিং বোলিং দিয়ে। যেখানে তিন ওভারে ২২ রান খরচায় তিনি ২ উইকেট শিকার করেছেন। যদিও ব্যাটিংয়ের জন্য এখনও পুরো প্রস্তুত দেখা যায়নি পান্ডিয়াকে। দশ নম্বর ব্যাটার হিসেবে নেমে শেষদিকে তিনি ম্যাচ শেষ করেন। তার দল রিলায়েন্স ওয়ান ২ উইকেটে জয় পায় ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনের বিপক্ষে। 

গত দুই মাস ধরে পুরোদমে নিজের ফিটনেস নিয়ে কাজ করে আসছেন ৩০ বছর বয়সী এই তারকা। এছাড়া সম্প্রতি জাতীয় দলের আরেক সতীর্থ ঋষভ পান্তের সঙ্গে পান্ডিয়া ভারতের জাতীয় ক্রিকেট একাডেমি (এনসিএ) আয়োজিত তিনটি প্রস্তুতি ম্যাচও খেলেছেন। যেখানে প্রতিটি ম্যাচেই পুরোদমে বোলিং-ব্যাটিং করেছেন পান্ডিয়া, এরপরই তাকে ডিওয়াই পাতিল টুর্নামেন্টে অংশ নেওয়ার অনুমোদন দেয় এনসিএ। সংক্ষিপ্ত ফরম্যাটের এই টুর্নামেন্টে খেলতে পারেন জাতীয় দলের তারকা ইশান কিষাণ, সূর্যকুমার যাদব এবং শ্রেয়াস আইয়ারও।

ভারতের হয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজে ইনজুরিতে পড়েছিলেন সূর্যকুমার, যার জন্য জানুয়ারিতে জার্মানিতে তার সার্জারিও হয়েছে। আইপিএল দিয়ে মাঠে নামার আগে ডিওয়াই পাতিল টুর্নামেন্টকে প্রস্তুতির মঞ্চ হিসেবে নিচ্ছেন টি-টোয়েন্টি ব্যাটিংয়ের এই নম্বর ওয়ান। সাম্প্রতিক সময়ে ভারতীয় বোর্ডের সঙ্গে দ্বৈরথ দেখা গেছে ইশান ও আইয়ারের। রঞ্জি ট্রফিতে খেলার জন্য তাদের তাগাদা দেওয়া হলেও, তারা এই ঘরোয়া প্রতিযোগিতায় অংশ নেননি। যার জন্য বিসিসিআই তাদের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিতে পারে বলেও শোনা যাচ্ছে।

এদিকে, দীর্ঘ সময় মাঠের বাইরে থাকলেও, আলোচনার বাইরে ছিলেন না ভারতীয় এই তারকা অলরাউন্ডার। বিশেষত আইপিএলে গুজরাট টাইটান্স ছেড়ে মুম্বাই ইন্ডিয়ান্সে তার যোগদান নিয়ে কম নাটক হয়নি। ব্যাপক জলঘোলা হয়েছে রোহিত শর্মাকে সরিয়ে তাকে মুম্বাইয়ের অধিনায়কত্ব দেওয়ার ঘটনায়ও।  

এএইচএস