ইংল্যান্ড ক্রিকেট দল টেস্ট ফরম্যাটে বাজবল ধারণা নিয়ে এসেছিল। যদিও সেই তত্ত্ব মেনে পুরোপুরি সাফল্য পাচ্ছে না বাজ–খ্যাত ব্রেন্ডন ম্যাকক্যালামের শিষ্যরা। উল্টো ইংলিশ বোলারদের তুলোধুনো করে ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছিলেন যশস্বী জয়সওয়াল। অপরাজিত ২১৪ রানের টেস্টে এক ইনিংসে যৌথভাবে ১২ ছক্কা মারার রেকর্ডও গড়েন। সেই ইনিংসের পর এবার আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়েও বড় লাফ দিয়েছেন এই ভারতীয়।

বিশাখাপত্তমে এর আগের টেস্টেও ডাবল সেঞ্চুরি করেছিলেন জয়সওয়াল। যার সুবাদে তিনি টেস্ট ব্যাটিংয়ের র‍্যাঙ্কিংয়ে ৩৭ ধাপ এগিয়ে ২৯ নম্বরে উঠেছিলেন। এরপর বিশ্বের সপ্তম ও ভারতের তৃতীয় ক্রিকেটার হিসেবে টানা দুই টেস্টে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েন ২২ বছর বয়সী এই ওপেনার। যা তাকে এগিয়ে দিয়েছে আরও ১৪ ধাপ।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি আজ (বুধবার) নতুন এই র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। যেখানে বাঁ-হাতি এই ওপেনার ১৫ নম্বরে ওঠে এসেছেন। তবে টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুইয়ে কোনো পরিবর্তন হয়নি। যথাক্রমে এক-দুইয়ে আছেন কেইন উইলিয়ামসন ও স্টিভ স্মিথ। ইংলিশদের হয়ে চলতি সিরিজে ভালো করতে না পারায় দুই ধাপ পিছিয়ে পাঁচে নেমে গেছেন জো রুট। ফলে এক ধাপ করে এগিয়ে যথাক্রমে তিন ও চারে ড্যারিল মিচেল ও বাবর ওঠে এসেছেন।

রাজকোট টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা সেঞ্চুরি করেছিলেন। যার ফলে এক ধাপ এগিয়ে ১২ নম্বরে আছেন তিনি। ৩ ধাপ এগিয়ে ৩৫তম স্থানে আছেন শুভমান গিল। দ্বিতীয় ইনিংসে তিনি করেন ৯১ রান। অভিষেকে জোড়া ফিফটি করা সরফরাজ খান র‍্যাঙ্কিংয়ে ঢুকেছেন ৭৫তম স্থানে থেকে, আরেক অভিষিক্ত ধ্রুভ জুরেল আছেন ১০০তম স্থানে। ইংলিশদের হয়ে প্রথম ইনিংসে ১৫৩ রান করা ওপেনার বেন ডাকেট এগিয়েছেন ১২ ধাপ। ১৩ নম্বরে আছেন বাঁ-হাতি এই ব্যাটসম্যান।

এই সিরিজে ৫০০ টেস্ট উইকেটের মাইলফলকে পৌঁছা রবিচন্দ্রন অশ্বিনও র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন। কাগিসো রাবাদাকে তিনে নামিয়ে টেস্টে বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে উঠেছেন তিনি। এছাড়া ভারতীয় পেসার জাসপ্রীত বুমরাহ র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন।

এএইচএস