মায়ের ভাষার জন্য জীবন দিয়েছেন—এমন ঘটনা পৃথিবীতে বিরল। বিশ্বের বুকে এই অনন্য ইতিহাস রচনা করেছে বাংলাদেশ। আজ একুশে ফেব্রুয়ারি। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলা ভাষার দাবিতে প্রাণদানের গৌরবোজ্জ্বল মাতৃভাষা আন্দোলনের আজ ৭১ বছর পূর্ণ হলো। 

১৯৫২ সালের এইদিনে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর তৎকালীন পুলিশ নির্মমভাবে গুলিবর্ষণ করে। এতে কয়েকজন ছাত্র শহীদ হন। তাদের মধ্যে সালাম, বরকত, রফিক, শফিউর ও জব্বার অন্যতম। তাই দিনটিকে শহীদ দিবস বলা হয়ে থাকে। আর ২০১০ সালে জাতিসংঘের সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারিকে সারাবিশ্বে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে পালন করা হয়। তাই দিনটি বাঙালি জাতি ও বাংলা ভাষা ব্যবহারকারীদের জন্য গৌরবোজ্জ্বলের।

বাংলাদেশে চলছে প্রিমিয়ার লিগ ক্রিকেট (বিপিএল)। দেশের সবচেয়ে বড় এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও ভাষা দিবস ঘিরে নানা আয়োজন রাখা হয়েছে। মহান ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা জানাচ্ছে গোটা জাতি। যেখানে আছেন ক্রীড়াঙ্গনের মানুষরাও। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ক্রীঙ্গানের মানুষরা।

রংপুর রাইডার্সের হয়ে বিপিএল খেলে গেছেন পাকিস্তানের মেগাস্টার বাবর আজম। এ ছাড়া খেলেছেন আফগান তারকা অলরাউন্ডার মোহাম্মদ নবি ও আজমতউল্লাহ ওমরজাঈরা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘিরে তাদের বক্তব্য শোনা যাক।

রংপুরের পোস্ট করা ভিডিওতে বাবর আজম বলেছেন, ‘আমি আমার মাতৃভাষা নিয়ে গর্বিত কারণ এটা আমাকে পরিচিতি দেয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।’ আফগান তারকা আজমতউল্লাহ ওমরজাঈ মনে করেন, মাতৃভাষা শুধু যোগাযোগের মাধ্যম নয়, সংস্কৃতির সাথেও যুক্ত করে। তিনি বলেন, ‘ভাষা শুধু যোগাযোগের একটি মাধ্যম হলেও, আমাদের মাতৃভাষা আমাদের সংস্কৃতির সাথে যুক্ত করে। সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।’

মোহাম্মদ নবি বলেন, ‘আপনি যখন আপনার মাতৃভাষায় কথা বলেন, আপনি সবচেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।’ এ ছাড়া কিউই অলরাউন্ডার জিমি নিশামও শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আন্তরিক শুভেচ্ছা। আসুন বিশ্বজুড়ে মাতৃভাষার সৌন্দর্য এবং বৈচিত্র্য উদযাপন করি। 

এফআই