শেষের দ্বারপ্রান্তে বিপিএলে এর লিগ পর্ব। ইতোমধ্যে টুর্নামেন্ট থেকে বাদ পড়েছে সিলেট স্ট্রাইকার্স এবং দুর্দান্ত ঢাকা। ঢাকার বাদ পড়া নিশ্চিত হলেও, সিলেট অন্তত টিকে অনেক জটিলতার মাঝে। যেখান থেকে ফেরার সুযোগ নেই বললেই চলে। সিলেটের ঠিক বিপরীত অবস্থা কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। ৯ ম্যাচে ১৪ পয়েন্ট তাদের। কাগজে কলমে তারাও উঠে গিয়েছে প্লে-অফে। 

কুমিল্লার হাতে বাকি ৩ ম্যাচ। সেই ম্যাচে হারলেও তাদের পয়েন্ট থেকে যাবে ১৪তে। তাদের বিপক্ষে ম্যাচ আছে পয়েন্ট তালিকার তিনে থাকা ফরচুন বরিশালের। তামিম ইকবালের নেতৃত্বে থাকা বরিশাল পরের দুই ম্যাচ জিতলে পাবে ১৬ পয়েন্ট। আর খুলনা টাইগার্স এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের পক্ষে সর্বোচ্চ ১৪ পয়েন্ট পর্যন্তই যাওয়া সম্ভব। সেক্ষেত্রে অন্তত চতুর্থ হয়ে প্লে অফে চলে যাবে কুমিল্লা। 

বরিশালের জন্য সমীকরণ সহজ। তবে প্রতিপক্ষ কঠিন। টুর্নামেন্টের সেরা দুই দল রংপুর রাইডার্স এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে খেলতে হবে তামিম ইকবালের দলকে। দুই ম্যাচ থেকে অন্তত একটি ম্যাচেও যদি জয় আসে, তবে সেইফজোনে চলে যাবে তারকাখচিত দলটি। ১ ম্যাচ জিতলেও ১৪ পয়েন্ট হবে তাদের। সেক্ষেত্রে তৃতীয় বা চতুর্থ হয়েও প্লে-অফে যেতে পারে ফরচুন বরিশাল।

প্লে-অফের সবচেয়ে জমাট লড়াই চট্টগ্রাম এবং খুলনার মধ্যে। দুই দলই খেলেছে ১০ ম্যাচ। দুই দলেরই পয়েন্ট ১০। তবে চট্টগ্রাম রানরেটে অনেকটাই পিছিয়ে। এরপরেও চট্টগ্রাম আশাবাদী। এই প্রতিবেদন লেখার সময়ে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স খেলছে দুর্দান্ত ঢাকার বিরুদ্ধে। কাগজে-কলমে যারা টুর্নামেন্টে সবচেয়ে দুর্বল দল। জিতলে পয়েন্ট হবে ১২। 

অন্যদিকে খুলনারও বাকি দুই ম্যাচ। তাদের পরবর্তী ম্যাচ চট্টগ্রামের বিপক্ষেই। চট্টগ্রাম এবং খুলনার এই ম্যাচে যারা জিতবে তারাই মূলত এগিয়ে যাবে প্লে-অফের দৌড়ে। কারণ দুই দল নিজেদের বাকি ম্যাচ জিতলে পয়েন্ট হবে সমান ১২। সেক্ষেত্রে পার্থক্য গড়ে দেবে তাদের নিজেদের মধ্যেকার ম্যাচের ফলাফল। 

একনজরে বিপিএলের প্লে-অফের দৌড় 

দল ম্যাচ পয়েন্ট  পরবর্তী প্রতিপক্ষ
কুমিল্লা ভিক্টোরিয়ান্স ১৪ সিলেট স্ট্রাইকার্স, রংপুর রাইডার্স, ফরচুন বরিশাল
ফরচুন বরিশাল ১০ ১২ রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স
খুলনা টাইগার্স ১০ ১০ চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, সিলেট স্ট্রাইকার্স
চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ১০ ১০ দুর্দান্ত ঢাকা, খুলনা টাইগার্স

*চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এবং দুর্দান্ত ঢাকার চলমান ম্যাচ পর্যন্ত

জেএ