দুই ওপেনারের ব্যর্থতার পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে নিউজিল্যান্ড। যেখানে বড় অবদান কেন উইলিয়ামসনের। তরুণ রাচিন রবীন্দ্রকে সঙ্গে নিয়ে তৃতীয় উইকেট জুটিতে অবিচ্ছিন ২১৯ রান তুলেছেন এই দুই ব্যাটার। দিন শেষে দুজনেই সেঞ্চুরি করে অপরাজিত আছেন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে প্রথম দিন শেষে ৮৬ ওভার ব্যাট করে ২ উইকেট হারিয়ে ২৫৮ রান করেছে নিউজিল্যান্ড। উইলিয়ামসন ১১২ ও রাচিন ১১৮ রানে অপরাজিত আছেন।

ইনিংসের দ্বিতীয় ওভারেই সাজঘরে ফেরেন ডেভন কনওয়ে। তাকে ফিরিয়েছেন টিসেপো মোরেকি। টেস্টে নিজের প্রথম বলেই উইকেট শিকার করে রেকর্ড গড়েছেন এই পেসার। ইতিহাসের ২৪তম বোলার হিসেবে অভিষেক ম্যাচের প্রথম বলেই উইকেট নেওয়ার কীর্তি গড়েন মোরেকি।

কনওয়ের পর বেশিক্ষণ টিকতে পারেননি আরেক ওপেনার টম লাথামও। ইনিংসের ১৭তম ওভারে ২০ রান করা এই ওপেনারকে বিদায় করেন ডেন পিটারসন। ৩৯ রানে দুই ওপেনারকে হারিয়ে ধুঁকছিল কিউইরা। তখন দলের হাল ধরেন উইলিয়ামসন ও রাচিন।

দিনের বাকিটা সময় প্রোটিয়াদের ওপর ছড়ি ঘুরিয়েছেন এই দুই ব্যাটার। ২৪১ বলে সেঞ্চুরি স্পর্শ করেন কিউই অধিনায়ক। টেস্ট ক্রিকেটে এটি তার ৩০ তম সেঞ্চুরি। এই সেঞ্চুরির মাধ্যমে ডন ব্র্যাডম্যান, বিরাট কোহলিদেরও ছাড়িয়ে গেলেন উইলিয়ামসন। কোহলি, ব্র্যাডম্যানদের টেস্টে আছে ২৯ টি করে সেঞ্চুরি। টেস্টে সর্বোচ্চ সেঞ্চুরি করা ব্যাটারদের তালিকায় এখন ১৩ নম্বরে আছেন উইলিয়ামসন।

আর রাচিন তিন অঙ্কে পৌঁছেছেন ১৮৯ বল খেলে। টেস্ট ক্রিকেটে এটি তার প্রথম সেঞ্চুরি। এই দুজনের অপরাজিত সেঞ্চুরিতে দিনশেষে চালকের আসনে আছে কিউরা।

এইচজেএস