সিলেট পর্ব দিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দুটি রাউন্ডের ম্যাচ শেষ হয়েছে। এই রাউন্ডে বড় রদবদল হয়েছে পয়েন্ট টেবিলে। পুরো আসরের ৪৬ ম্যাচের মধ্যে এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে ২০টি ম্যাচ। গতকাল (শনিবার) শেষ হয় সিলেট পর্ব, এরপর আগামী ৬ ফেব্রুয়ারি থেকে ফের ঢাকায় বিপিএলের ম্যাচগুলো গড়াবে। দুই রাউন্ড শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে সাকিব আল হাসানের রংপুর রাইডার্স।

রংপুরের উন্নতিতে পিছিয়ে পড়েছে ঢাকা পর্ব শেষে শীর্ষ দুইয়ে থাকা খুলনা টাইগার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। দুই দল যথাক্রমে দুইয়ে ও তিনে নেমে গেছে। তিনে থাকা রংপুর এক লাফে উঠেছে টেবিলের চূড়ায়। পয়েন্ট টেবিলে বড় রদবদল হলেও, আশানুরূপ রানের নজির দেখা যায়নি অপরূপ সৌন্দর্য্যের সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

ব্যক্তিগত পারফরম্যান্সের দিক থেকে ঢাকা পর্বে দাপট ছিল বাংলাদেশের ব্যাটসম্যান ও বোলারদের। তবে সিলেটে তাদের চেয়ে কিছু ক্ষেত্রে এগিয়ে ছিলেন বিদেশিরা। সবমিলিয়ে একপেশে লড়াই ছাপিয়ে অবদান ছিল উভয়পক্ষেরই।

বিপিএলের পয়েন্ট টেবিল (ছবি : বিপিএলের অফিসিয়াল ওয়েবসাইট)

সিলেট পর্বে সবচেয়ে ভালো সময় কেটেছে শীর্ষে ওঠা রংপুরের। নুরুল হাসান সোহানের নেতৃত্বে তারা ওই ভেন্যুতে চার ম্যাচের মধ্যে তিনটিতেই জয় পেয়েছে। সবমিলিয়ে ৬ ম্যাচে ৪ জয় নিয়ে তাদের পয়েন্ট ৮। তবে দুই ও তিনে থাকা খুলনা ও চট্টগ্রামের পয়েন্টও রংপুরের সমান। নেট রানরেটের কারণে এগিয়ে আছেন সাকিব-সোহানরা। পয়েন্ট সমান হলেও খুলনা বাকি দুই দলের চেয়ে এক ম্যাচ কম খেলেছে।

টেবিলের চারে থাকা কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৫ ম্যাচে তিনটিতে জিতেছে। এর মধ্যে সিলেটের তিন ম্যাচে তাদের জয় দুটি। বর্তমানে লিটন দাসদের পয়েন্ট ৬। এক ম্যাচ বেশি খেলে কুমিল্লার সমান পয়েন্ট নিয়ে ছয়ে অবস্থান তামিম ইকবালের দল ফরচুন বরিশালের। সিলেট পর্বে তারা চার ম্যাচ খেলে দুটিতে জয় পেয়েছে।

পয়েন্ট টেবিলের সর্বশেষ ছয় ও সাত নম্বরে অবস্থান যথাক্রমে দুর্দান্ত ঢাকা ও সিলেট স্ট্রাইকার্সের। দু’দলই জিতেছে মাত্র একটি করে ম্যাচ। তবে মোসাদ্দেক হোসেন সৈকতের দল ঢাকা এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলেছে। যেখানে কয়েকটি ম্যাচে তারা লড়াই করে শেষ মুহূর্তে গিয়ে হারে। তবুও টানা ৪ ম্যাচেই পরাজিত তাসকিন-শরিফুলদের দলটি। অন্যদিকে, ঘরের মাঠেও তেমন সুবিধা করতে পারেনি সিলেট। মাশরাফি বিন মুর্তজা সরে দাঁড়ানোর পর মোহাম্মদ মিঠুনের নেতৃত্বে দলটি ষষ্ঠ ম্যাচে আসরের প্রথম জয় পায়। তবে পরের ম্যাচেই তারা ফের একই চিত্রপটে ফিরেছে, সাত ম্যাচে তাদের পয়েন্ট মাত্র ২।

এএইচএস