আজ থেকে শুরু হয়েছে ফেব্রুয়ারি মাস। যা ভাষার মাস হিসেবে পরিচিত। শুধুই বাংলাদেশ নয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা পাওয়া ২১শে ফেব্রুয়ারি পালিত হয় পুরো বিশ্বেই। এই ভাষার মাসকে শ্রদ্ধা জানাতে এবার ব্যতিক্রমী এক উদ্দ্যোগ নিয়েছে সিলেট স্ট্রাইকার্স।

ভাষার মাস উপলক্ষ্যে আগামী দুই ম্যাচে বিশেষ জার্সি পরে মাঠে নামবেন স্ট্রাইকার্সরা। যেখানে বাংলা ভাষার প্রি শ্রদ্ধা জানিয়ে খেলোয়াড়দের নাম ও নম্বর বাংলায় লেখা হয়েছে। সবুজের মধ্যে নানান কারুকার্যে ফুটিয়ে তোলা হয়েছে সিলেট অঞ্চলের ২০টি ঐতিহ্যবাহী জিনিস।

গত আসরে অবশ্য ভাষার মাস উপলক্ষ্যে বিশেষ আয়োজন করেছিল বিপিএল কতৃপক্ষ। লিগ পর্বের শেষ দিনে ধারাভাষ্যকাররা মাঝে মাঝে বাংলা শব্দ ব্যবহার করেছেন। আতহার আলী, শামীম আশরাফ চৌধুরি, কার্টলি অ্যামব্রোসদের গায়ে ছিল কালো রঙের পাঞ্জাবি। সেখানেও ছিল বাংলা ভাষার ছোঁয়া। ক্রিকেটারদের বাহুবন্ধনীতে ছিল বাংলা ব্যঞ্জন ও স্বর বর্ণের ব্যবহার।

এবার সিলেটের জার্সিতে যে ২০টি ঐতিহ্য ফুটিয়ে তোলা হয়েছে-

সিলেটের পাহাড়, চা বাগান, চা গাছ, চা পাতা, চায়ের পাত্র, পট শিল্প, সিলেটের পাথর, হাওরের সামুদ্রিক সৌন্দর্য, লাল জলের লিলি, লালা খাল, পরিযায়ী পাখি, কিন ব্রিজ, আলী আমজাদ ক্লক টাওয়ার, দরগা গেট, শহিদ মিনার, বাংলা বর্ণমালা, নাগরী লিপি, ক্রিকেট বল, ক্রিকেট স্টাম্প, সিলেটের ফুলের সৌন্দর্য।

এইচজেএস