বিপিএল মাতাতে নিউজিল্যান্ড থেকে সরাসরি বাংলাদেশের পহ ধরেছেন দুই পাকিস্তানি ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ান এবং বাবর আজম। রিজওয়ানের ঠিকানা কুমিল্লা ভিক্টোরিয়ান্সে। আর বাবরের পথ রংপুরের দিকে। দুজনেই কাল রাতে দলের সঙ্গে যোগ দিয়েছেন। আজ থেকেই মাঠে দেখা যেতে পারে তাদের। তবে বাবর-রিজওয়ানকে মাঠে দেখা গেলেও বিপিএলে থাকছেন না আরও অনেকেই। 

বরিশালের জার্সিতে তামিম ইকবাল এবং ফখর জামানের বিধ্বংসী ওপেনিং জুটি দেখার প্রত্যাশা ছিল সকলেরই। কিন্তু বাংলাদেশের ক্রিকেট ভক্তদের হতাশ করেছে পাকিস্তানের ক্রিকেট বোর্ড। পিসিবি থেকে ফখরকে এনওসি বা ছাড়পত্র দেওয়া হয়নি। যার কারণে খেলা হচ্ছেনা তার। 

একই অবস্থা ইফতেখার আহমেদ এবং সাইম আইয়ুবের। দুজনকে নিয়েই আশা ছিল। তবে তারাও পারছেন না বিপিএলে মাঠে নামতে। পাক ব্যাটার মোহাম্মদ হারিস তো বাংলাদেশ এসেই ফিরে গিয়েছেন এনওসি না পেয়ে। ভিডিওবার্তায় দলকে শুভেচ্ছে জানিয়ে বিদায় নিয়েছেন তিনি। 

মূলত এদের প্রায় সকলেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের নতুন নিয়মের গ্যাঁড়াকলে আটকেছেন। পিসিবির নতুন নিয়ম অনুযায়ী ২০২৩ সালের জুন থেকে ২০২৪ সালের জুলাই পর্যন্ত একজন পাকিস্তানি ক্রিকেটার বাইরের দেশের কেবলমাত্র দুটি ফ্যাঞ্চাইজ লিগই খেলতে পারবেন। খেলতে না পারাদের বেশিরভাগই সেই কোটা এরইমাঝে পূরণ করে ফেলেছেন। যার কারণে তাদের দেখা যাচ্ছে না বাংলাদেশ প্রিমিয়ার লিগে। 

এছাড়া মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, মোহাম্মদ আব্বাস আফ্রিদি, আবদুল্লাহ শফিক দেরিতে আবেদন করায় নওসি এর জন্য অপেক্ষা করছেন। অন্যদিকে মোহাম্মদ আমির বিপিএল থেকে শেষ সময়ে নাম সরিয়ে নিয়ে চলে গিয়েছেন দুবাইয়ের আইএল টি-টোয়েন্টি খেলতে। 

জেএ