এতদিন ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে স্বীকৃত টি-টোয়েন্টিতে ১৩ হাজার রানের মালিক ছিলেন ক্রিস গেইল। এবার সঙ্গী পেলেন তিনি। ইউনিভার্স বসের পর ইতিহাসের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ১৩ হাজার রানের এলিট ক্লাবে যোগ দিলেন শোয়েব মালিক।

শনিবার (২০ জানুয়ারি) বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) রংপুর রাইডার্সের বিপক্ষে ফরচুন বরিশালের হয়ে খেলতে নেমে এই কীর্তি গড়েন শোয়েব। ১৩ হাজার থেকে ৭ রান কম নিয়ে রংপুরের বিপক্ষে রান তাড়ায় ব্যাটিংয়ে নামেন তিনি। মুখোমুখি হওয়া ১১তম বলে রেকর্ড স্পর্শ করেন। শেষ পর্যন্ত শোয়েব অপরাজিত থাকেন ২ চারে ১৭ রান নিয়ে।

এই মাইল ফলক স্পর্শ করতে মোট ৫২৫ ম্যাচ খেলেছেন এই পাকিস্তানি অলরাউন্ডার। এ তালিকায় শীর্ষে থাকা গেইল ৪৬৩ ম্যাচ খেলে করেছেন ১৪ হাজার ৫৬২ রান। আর স্বীকৃত টি-টোয়েন্টিতে শোয়েবের রান এখন দ্বিতীয় সর্বোচ্চ ১৩ হাজার ১০।

গেইল ও শোয়েবসহ এই সংস্করণে ১০ হাজার রান করেছেন মোট ১০জন ব্যাটার। বাকিরা হলেন- পোলার্ড (১২ হাজার ৪৫৪), ভারতের মহাতারকা ভিরাট কোহলি (১১ হাজার ৯৯৪), ইংল্যান্ডের অ্যালেক্স হেলস (১১ হাজার ৮০৭), অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার (১১ হাজার ৭৪৫), অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ (১১ হাজার ৪৫৮), ভারতের রোহিত শার্মা (১১ হাজার ১৫৬), ইংল্যান্ডের জস বাটলার (১০ হাজার ৯০৭) ও নিউ জিল্যান্ডের কলিন মানরো (১০ হাজার ৪৪৬)।

এদিকে শোয়েবের রেকর্ড গড়ার দিনে জিতেছে তার দল। টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৪ রান সংগ্রহ করে রংপুর। জবাবে ব্যাট করতে নেমে ১৯ ওভার ১ বলে ৫ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় বরিশাল।

এইচজেএস