লম্বা সময় ধরে টি-টোয়েন্টিতে পাকিস্তানের হয়ে ওপেনিং করেছেন বাবর-রিজওয়ান জুটি। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজে বাবরকে সরিয়ে দেওয়া হয়েছে ওপেনিং থেকে। এই অভিজ্ঞ ব্যাটার খেলেছেন তিন নম্বরে।

ব্যাটিং অর্ডারের এমন পরিবর্তনেও ফলাফলে পরিবর্তন আসেনি। কোনো ম্যাচেই দলকে ভালো ভিত গড়ে দিতে পারেনি রিজওয়ান-সাইয়িম আইয়ুব জুটি। যার প্রভাব পড়েছে দলের পারফরম্যান্সেও। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে কিউইদের বিপক্ষে হোয়াইটওয়াশ হয়েছে পাকিস্তান।

পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও পিসিবির প্রধান রমিজ রাজা নিজের ইউটিউব চ্যানেলে তাই প্রশ্ন তুলেছেন, ওপেনিং জুটিতে বাবর-রিজওয়ানকে আলাদা করে কী লাভ হয়েছে? তিনি বলেন, 'বাবর–রিজওয়ানের জুটি ভাঙার জন্য অনেক চাপ তৈরি করা হয়েছে। নতুন খেলোয়াড় যখন আপনি নিয়ে আসেন, তারা হয়তো লিগে পারফর্ম করতে পারে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট ভিন্নরকম, এখানে চাপ আছে, সারা বিশ্বের নজর থাকে আপনার দিকে। আপনি এমন একটি ওপেনিং জুটি ভেঙে দিলেন, যেটা পুরো দুনিয়ায় বিখ্যাত।'

'ওপেনিং জুটি গড়তে সময় লাগে। এটা সহজ কোনো কাজ নয়। সুতরাং যদি আপনার কাছে এমন একটা জুটি থাকে এবং তারা আপনাকে সব সময় ম্যাচে রাখে, সেই জুটি ভেঙে কী লাভ হয়েছে আপনার?’-আরো যোগ করেন বাবর।

পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ৫১ বার ইনিংস উদ্বোধন করেছেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। ৫১ ইনিংসে দুজনের জুটি থেকে এসেছে ২৪০০ রান, যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে সর্বোচ্চ। গড়েছেন ৮টি শতরানের জুটি।

এইচজেএস