ক্রিকেট ক্যারিয়ারের শুরু থেকেই চোটভাগ্য সঙ্গে নিয়ে চলেছেন বাংলাদেশের পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। তার পিঠের চোট বেশ পুরনো। যে কারণে লম্বা সময় ধরে তিনি জাতীয় দলের বাইরে আছেন। কাতারে চিকিৎসার নেওয়ার পর সাইফ অপেক্ষায় আছেন আসন্ন বিপিএল দিয়ে ফের মাঠে ফেরার। কিন্তু বিপিএলের আগমুহূর্তে তাকে নিয়ে শঙ্কার কথা জানিয়েছে ফরচুন বরিশাল।

ঢাকা পোস্টকে ফরচুন বরিশালের কোচ মিজানুর রহমান বাবুল বলেছেন, ‘আমি তো চাই সাইফউদ্দিনের মতো খেলোয়াড় খেলুক। সে তো বিসিবির গুরুত্বপূর্ণ খেলোয়াড়, বিসিবির অনাপত্তিপত্র লাগবে। এখন কবে থেকে খেলতে পারবে– সেটা বিসিবির মেডিকেল টিম ক্লিয়ারেন্স দেবে। আমাদের সঙ্গে অনুশীলন করছে সে। শতভাগ বোলিং করতে পারবে কি না, এটার একটা ক্লিয়ারেন্স যখন তারা দেবে তখন আমরা তাকে খেলাবো। বিসিবির ক্লিয়ারেন্স ছাড়া আমরা কোনো খেলোয়াড় খেলাতে পারব না।’

অনুশীলন করলেও সাইফউদ্দিন এখনও পুরো ফিট নন বলে জানান বরিশাল কোচ, ‘অনুশীলন করছে ফিট হয়ে যাবে। শতভাগ ফিটনেসটা এখন পর্যন্ত হয়তো আসেনি। কবে ফিট হবে এটা মেডিকেল টিমই বলতে পারবে।’

এর আগে সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে চোটে পড়েছিলেন সাইফউদ্দিন। এরপর ৫ আগস্ট উন্নত চিকিৎসার জন্য তিনি কাতার গিয়েছিলেন। প্রিমিয়ার লিগের পর সাইফ উদ্দিনের নতুন করে পুরোনো ইনজুরি দেখা যায়নি। তারপরও বাড়তি সতর্কতা হিসেবে বিসিবি দেশের বাইরে পাঠায় এই অলরাউন্ডারকে। সেখানে তার মেরুদণ্ডে বিশেষ এক ইনজেকশন দেয়া হয়। এরপর তাকে চার সপ্তাহ বিশেষ কিছু ব্যায়াম করতেও বলে দেওয়া হয়। ছয় থেকে আট সপ্তাহের সেই প্রক্রিয়া শেষে তিনি অনুশীলনও শুরু করেছেন।

সাইফউদ্দিন বোলিং শুরু করেছেন গত ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে। তবে ম্যাচ ফিটনেস পুরোদম পেতে ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে তাকে। বাংলাদেশের জার্সিতে গত বছরের অক্টোবরে সর্বশেষ মাঠে দেখা গিয়েছিল সাইফউদ্দিনকে। এরপর অবশ্য ঘরোয়া লিগেও খেলেছেন। সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর হয়ে ১২ ম্যাচ খেলেছেন তিনি। বল হাতে ১৯ উইকেট আর ব্যাটে হাতে করেছেন ১১২ রান।

এসএইচ/এএইচএস