ভারত বিশ্বকাপে খেলতে যাওয়ার আগেই সাকিব আল হাসান বলেছিলেন, আসর শেষে আর নেতৃত্বে থাকতে চান না। বিশ্বকাপ শেষ হয়েছে মাস দুয়েক হয়ে গেছে। তবে এখনো সাকিবের অধিনায়কত্ব নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাই এখনো পর্যন্ত সাকিবই অধিনায়ক।

সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই মেগা আসরে অধিনায়কত্ব নিয়ে ভিন্ন কোনো ভাবনা শোনা যায়নি সাকিবের কাছ থেকে। শেষ পর্যন্ত তিনি নেতৃত্বে থাকুন বা না থাকুন, এগিয়ে চলার ধারাবাহিকতায় টি-টোয়েন্টি দল আগামী জুনে বিশ্বকাপেও ভালো করবে বলে বিশ্বাস তার।

সাকিব বলেন, 'প্রতিবারই তো বেশি প্রত্যাশা থাকে। এবারও তাই থাকবে। টি-টোয়েন্টি সংস্করণে শেষ এক বছর আমরা খুব ভালো খেলেছি। দলটা এখন ভারসাম্যপূর্ণ আছে, ছন্দেও আছে। সবাই ভালো খেলছে। নিউ জিল্যান্ডেও ভালো খেলেছে। প্রত্যাশা তো বেশি থাকবেই। খেলা হবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে। যেখানে হয়তো আমাদের ক্রিকেটটা বেশি মানানসই হবে। আমাদের সুযোগ আছে।'

এদিকে ১৯ জানুয়ারী থেকে শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। যেখানে রংপুর রাইডার্সে খেলবেন সাকিব। তবে তিনিই দলের নেতৃত্ব দেবেন কি না, সে বিষয়ে এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি ফ্র্যাঞ্চাইজিটি। সাকিবের কাছেও নেই এই প্রশ্নের উত্তর।

তিনি বলেন, 'এটা (অধিনায়কত্ব) তো রংপুর রাইডার্স সিদ্ধান্ত দেবে। তাদেরকে জিজ্ঞেস করলে উত্তর পাওয়া যাবে। আমার মতামতের ওপর নির্ভর করে না। একটা ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে সবসময় মালিকদের ওপর নির্ভর করে তারা কাকে চায়, কীভাবে চায় এবং তারা সেভাবেই সব কিছু পরিকল্পনা করে।'

এইচজেএস