সদ্য সমাপ্ত দক্ষিন আফ্রিকা সফরে ভারত খেলেছে দুই টেস্ট। অথচ গত কয়েক বছর ধরেই দক্ষিণ আফ্রিকা-ভারত টেস্ট সিরিজ হয়ে থাকে তিন ম্যাচের। এ বছর টেস্ট ম্যাচের সংখ্যা কমিয়ে দেওয়ায় হতাশ হয়েছেন এবি ডি ভিলিয়ার্স। এর কারণ হিসেবে ফ্যাঞ্চাইজি লিগকে দায়ী করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অধিনায়ক।

সিরিজ প্রথম টেস্টে সেঞ্চুরিয়নে ইনিংস ব্যবধানে জেতে দক্ষিণ আফ্রিকা। তবে কেপ টাউনে ঘুরে দাড়ায় সফরকারীরা। দ্বিতীয় টেস্ট দুই দিনে ৭ উইকেটে জিতেছে ভারত। ফলে সিরিজ শেষ হয়েছে সমতায়। এই সিরিজের আরো বেশি ম্যাচ থাকলে আরো প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ কবে বলে মনে করেন ডি ভিলিয়ার্স।

তিনি বলেন, 'এই সিরিজে তৃতীয় টেস্ট না থাকায় আমি খুশি নই। এর জন্য সারা বিশ্বের টি-টোয়েন্টি ক্রিকেটকে দায়ী করতে হবে। আমি জানি না কাকে দোষ দেব, কিন্তু বুঝতে পারি যে কিছু একটা ভুল হয়েছে। যদি সব দলকে প্রতিদ্বন্দ্বিতা করতে দেখতে চান এবং দেখতে চান যে বিশ্বের সেরা টেস্ট দল কোনটি, তাহলে কিছু বিষয় পরিবর্তন করতে হবে।'

এদিকে আসন্ন নিউ জিল্যান্ড সফরেও দুই টেস্টের সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। এই সিরিজের জন্য দ্বিতীয় সারির দল দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। যেখানে ৭ জন আছেন অভিষেকের অপেক্ষায়। কখনও আন্তর্জাতিক ক্রিকেটে না খেলা নিল ব্রান্ডকে করা হয়েছে অধিনায়ক।

মূলত দক্ষিণ আফ্রিকার এসএটোয়েন্টির দ্বিতীয় আসরে প্রথম সারির ক্রিকেটারদের সুযোগ করে দেওয়ায় নিউজিল্যান্ডে দ্বিতীয় সারির দল পাঠাচ্ছে তারা। ১০ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত হবে এসএটোয়েন্টি।

এইচজেএস