বিপিএলের নতুন আসর শুরুর আর মাত্র সপ্তাহ দুয়েক বাকি। আগামী ১৯ জানুয়ারি থেকে মাঠে গড়াবে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটির দশম আসর। বিপিএলকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে ফ্র্যাঞ্চাইজি দলগুলো। আগে থেকেই পছন্দের ক্রিকেটারদের নিয়ে তারা দল গোছাচ্ছে। ক্রিকেটার বিকিকিনির এই কাজ চলবে বিপিএল চলাকালেও। এবার আফগানিস্তানের তারকা পেসার নাভিন-উল হককে ভিড়িয়েছে তামিম ইকবালের দল ফরচুন বরিশাল।

বরিশালের ফ্র্যাঞ্চাইজিটি আসন্ন আসরের অন্যতম ফেভারিট দল। যেখানে তামিম ছাড়াও রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম ও মেহেদী মিরাজের মতো তারকারাও। এছাড়া মোহাম্মদ আমির এবং শোয়েব মালিকের মতো বিদেশি নামি ক্রিকেটারকেও বরিশাল দলে নিয়েছে। সে তালিকার সর্বশেষ সংযোজন আফগান পেসার নাভিন।

তাকে দলে নেওয়ার বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ফরচুন বরিশালের মালিক মিজানুর রহমান। তিনি বলছেন, গ্লেন ম্যাক্সওয়েল এবং ট্রেন্ট বোল্টের সঙ্গেও কথা-বার্তা চলছে। সিডিউল মিলে গেলে তাদেরও দেখার সম্ভাবনা রয়েছে বিপিএলে।

এর আগে বরিশালের তারকা ক্রিকেটার তামিম চ্যাম্পিয়ন হওয়ার জন্যই তার দল মাঠে নামবে বলে এক ভিডিও বার্তায় জানিয়েছিলেন, ‘ইনশা-আল্লাহ সবদিক থেকে আমরা প্রস্তুত। আমি মনে করি আমরা একটা ভালো দল তৈরি করেছি, যারা চ্যাম্পিয়নশিপ লড়াইয়ের জন্যও প্রস্তুত থাকবে।’

বিপিএলের জন্য সময় নির্ধারিত হয়েছে ১৯ জানুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত। দেশের তিন ভেন্যুতে সাত দলের এই আসর মাঠে গড়াবে। ম্যাচ হবে মোট ৪৬টি। একই সময় মাঠে চলবে আরও ৫টি বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগ। যার অর্থ— পুরো বিশ্বের আরও ৫ লিগের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামতে হবে বাংলাদেশের এই লিগকে।

এসএইচ/এএইচএস