গত আসরে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেছিলেন মুস্তাফিজুর রহমান। কিন্তু আসন্ন আসরের আগে তাকে ছেড়ে দেয় ফ্র্যাঞ্চাইজিটি। তাই নিলামে নাম দিয়েছিলেন মুস্তাফিজ। মিনি নিলাম থেকে ২ কোটি রুপিতে তাকে দলে ভিড়িয়েছে চেন্নাই সুপার কিংস।

আইপিএলের জন্য মুস্তাফিজকে বিসিবি এনওসি দিলেও পুরো মৌসুমের জন্য তাকে পাবে না চেন্নাই। কারণ আগামী ২২ মার্চ শুরু হওয়া আইপিএলের পর্দা নামবে ২৬ মে। সেখানে মুস্তাফিজকে ১২ মে পর্যন্ত পাবে ফ্যাঞ্চাইজিটি। বাকি ম্যাচগুলো তিনি খেলতে পারবেন না। মোট ৫১ দিনের জন্য এই বাঁহাতি পেসারকে ছুটি দিয়েছে বিসিবি।

ঘরের মাঠে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের কথা ভেবে মুস্তাফিজকে পুরো মৌসুমের জন্য ছাড়ছে না বিসিবি। এ প্রসঙ্গে বিসিবির ক্রিকেট অপারেশনস বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘আমরা তাকে ৫১ দিনের ছুটি দিয়েছি। আইপিএল তো আরও লম্বা। এ সময় আমাদের খেলাগুলো খেলবে সে।’

মুস্তাফিজ এর আগে আরো তিনটি দলের হয়ে আইপিএল খেলেছেন। তার অভিষেক হয়েছিল ২০১৬ সালের আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। এরপর খেলেছেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। আর সর্বশেষ আসরে খেলেছিলেন দিল্লির হয়ে।

আইপিএলে মোট ৪৮টি ম্যাচ খেলে ৪৭টি উইকেট শিকার করেছেন মুস্তাফিজ। যেখানে তিনি ওভার প্রতি রান খরচ করেছেন আটের একটু কম করে। তার বোলিং গড় প্রায় ৩০ এবং স্ট্রাইকরেট প্রায় ২৩।

এবারের নিলামে প্রথমে নাম দিয়েছিলেন ৬ বাংলাদেশি ক্রিকেটার। তবে চূড়ান্ত তালিকায় জায়গা হয় তিন জনের। বাদ পড়েন বাকি তিন ক্রিকেটার। তবে নিলামের আগে নাম সরিয়ে নেনে তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। তাই একমাত্র বাংলাদেশি হিসেবে নিলামে ছিলেন মুস্তাফিজ।

এইচজেএস