আইপিএলের আসন্ন আসরের জন্য নিলামে নাম দিয়েছিলেন ৬ বাংলাদেশি ক্রিকেটার। তবে চূড়ান্ত তালিকায় জায়গা হয় তিন জনের। কিন্তু ১৯ ডিসেম্বরের নিলামের আগে নাম সরিয়ে নেনে তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। মূলত বিসিবির চাওয়াতেই আইপিএল নিলাম থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেন তারা।

বিসিবি কেন শরিফুল ও তাসকিনকে আইপিএল খেলার অনুমতি দেয়নি, এমন প্রশ্নের জবাবে ক্রিকেট অপারেশন্স বিভাগের প্রধান জালাল ইউনুস চোধুরী বলেন, 'কারণটা ইনজুরি। তাসকিন এখনও প্র্যাকটিস করছে। সে অলমোস্ট ফিট। আমাদের এই দুইজন (তাসকিন-শরিফুল) ইনজুরিপ্রবণ প্লেয়ার। শরিফুল ফিট থাকলেও তার ইনজুরির প্রবণতা আছে। আইপিএল খেলতে গেলে টানা খেলায় ইনজুরিতে পড়ার সম্ভাবনা আছে।'

এই দুই পেসার নাম সরিয়ে নেওয়ার পর আইপিএল নিলামে একমাত্র বাংলাদেশি হিসেবে ছিলেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসারকে দলে ভিড়িয়েছে চেন্নাই সুপার কিংস। ২ কোটি রুপি ভিত্তিমূল্যে তাকে দলে ভিড়িয়েছে মহেন্দ্র সিং ধোনির দল।

মুস্তাফিজ এর আগে আরো তিনটি দলের হয়ে আইপিএল খেলেছেন। তার অভিষেক হয়েছিল ২০১৬ সালের আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। এরপর খেলেছেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। আর সর্বশেষ আসরে খেলেছিলেন দিল্লির হয়ে।

আইপিএলে মোট ৪৮টি ম্যাচ খেলে ৪৭টি উইকেট শিকার করেছেন মুস্তাফিজ। যেখানে তিনি ওভার প্রতি রান খরচ করেছেন আটের একটু কম করে। তার বোলিং গড় প্রায় ৩০ এবং স্ট্রাইকরেট প্রায় ২৩।

এইচজেএস