আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ডিন এলগার। ভারতের বিপক্ষে আসন্ন দুই টেস্ট সিরিজের পর দেশের হয়ে ক্রিকেটে আর দেখা যাবে না ৩৬ বছর বয়সী এই ব্যাটারকে। লাল বলের কোচের দীর্ঘমেয়াদি পরিকল্পনায় না থাকার বিষয়টি জেনেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। 

ভারতীয় ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, লাল বলের কোচ শুক্রি কনরাডের দীর্ঘমেয়াদি পরিকল্পনায় নেই বলে এলগারকে জানানো হয়েছে। ২০২৪ সালে এসেক্সের হয়ে কাউন্টি খেলতেও দেখা যেতে পারে তাকে।

অবসরের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে এলগার বলেন, ‘ক্রিকেট খেলা সব সময়ই আমার স্বপ্ন ছিল, তবে দেশকে প্রতিনিধিত্ব করার সুযোগের চেয়ে বড় কিছু নেই। আন্তর্জাতিকভাবে ১২ বছর ধরে সেটি করতে পারা আমার খ্যাপাটে স্বপ্নের সীমাতেও পড়ে না। দুর্দান্ত এক ভ্রমণ, যেটি পেয়ে আমি ভাগ্যবান।’

সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে তেমন ছন্দে ছিলেন না এলগার। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে তার মতো অভিজ্ঞ একজনকে দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। ভারতের পর নিউজিল্যান্ডের বিপক্ষেও টেস্ট সিরিজ রয়েছে প্রোটিয়াদের। একই সময়ে দেশটির ফ্র্যাঞ্চাইজি লিগ শুরু হওয়ায় স্কোয়াডের বেশ কয়েকজনকেই পাবে না তারা। কিউইদের বিপক্ষে খেলার সম্ভাবনা নেই অধিনায়ক টেম্বা বাভুমারও। সেই সিরিজে নেতৃত্ব পেতে পারতেন এলগার। কিন্তু ততদূর অপেক্ষা করলেন না। 

এলগার বলেন, ‘সব কিছুরই শেষ আছে। আর দেশের মাটিতে ভারতের বিপক্ষে সিরিজই আমার শেষ, যেহেতু আমাদের সুন্দর এই খেলা থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি, যে খেলা আমাকে অনেক কিছু দিয়েছে। কেপটাউন টেস্টই আমার শেষ, যেটি বিশ্বে আমার সবচেয়ে প্রিয় ভেন্যু। এখানে আমি নিউজিল্যান্ডের বিপক্ষে আমার প্রথম রান করেছিলাম। আশা করি শেষটিও করব।’

৮৪ টেস্টে ৪৭.৩৮ গড়ে দক্ষিণ আফ্রিকার ৫ হাজার ১৪৬ রান আছে এলগারের। ভারতের বিপক্ষে দুই টেস্ট খেলে শেষ করলে ৮৬ টেস্টে থামবে তার ক্যারিয়ার। টেস্টে দক্ষিণ আফ্রিকার ইতিহাসে ৮ম সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। 

এফআই