টানা দশ বছর ধরে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়কের পদে ছিলেন রোহিত শর্মা। দলটিকে পাঁচবার আইপিএলের শিরোপাও এনে দিয়েছেন তিনি। বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজ লিগে মুম্বাইয়ের দাপটের অনেকটা জুড়েই মিশে ছিলেন ভারতের এই ওপেনার। তবে টানা দশ বছর পর এবার অধিনায়কের পদে নেই রোহিত। অভিজ্ঞ এই ক্রিকেটারকে সরিয়ে অধিনায়ক করা হয়েছে হার্দিক পান্ডিয়া। 

এই সিদ্ধান্তকে স্বাগত যেমন জানিয়েছেন অনেকেই। তেমনি এমন কিছু মেনে নিতে পারেননি এমন ভক্তের সংখ্যাও কম নয়। মুম্বাই ইন্ডিয়ান্সের অনেক ভক্তই দলের এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন। আর এর প্রভাব পড়েছে তাদের সামাজিক যোগাযোগমাধ্যমে। 

রোহিতের মুম্বইয়ের নেতৃত্ব হারানোর পর থেকেই অনেক তত্ত্ব খুঁজে বেড়াচ্ছেন এই সিদ্ধান্তের পেছনে। অনেকেই বলছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের ইশারাতেই হার্দিককে অধিনায়ক করেছে আইপিএলের মুম্বাই ফ্র্যাঞ্চাইজ। তাদের ভাষ্য, আসন্ন বিশ্বকাপে রোহিত শর্মাকে বাদ দিয়ে হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক করতে আগ্রহী ক্রিকেট বোর্ড। এমনকি এই সিদ্ধান্তকে রোহিতের বিশ্বকাপ মিস করার সংকেত হিসেবেও দেখছেন অনেকেই। 

তবে নেপথ্যের কারণ যাইই হোক না কেন, এর নেতিবাচক প্রভাব ফেলেছে মুম্বাইয়ের উপর। হার্দিককে অধিনায়ক করার খবর ছড়িয়ে পড়তে দ্রুত কমতে শুরু করেছে মুম্বইয়ের ভক্তের সংখ্যা।

শুক্রবার বিকালে রোহিতকে সরানোর সিদ্ধান্ত আসতেই কমতে শুরু করেছে সামাজিক যোগাযোগমাধ্যমে মুম্বইয়ের ফলোয়ার বা অনুসরণকারীর সংখ্যা। জানা যায়, ১ ঘণ্টার মধ্যে চার লাখ ক্রিকেটপ্রেমী মমুম্বাই ইন্ডিয়ান্সের পেইজ ‘আনফলো’ করেছেন। 

রোহিত শর্মা নিজেই মুম্বাই অঞ্চলের খেলোয়াড়। মুম্বাই-মহারাষ্ট্রে তার জনপ্রিয়তা চোখে পড়ার মতোই। তাকে সরিয়ে বারোদার অলরাউন্ডারকে অধিনায়ক করার সিদ্ধান্ত মানতে পারেননি অনেক স্থানীয় ক্রিকেটপ্রেমীরা। শুক্রবার থেকেই তাই ক্রিকেটপ্রেমীদের অনেকে মুম্বাইয়ের সমালোচনায় সরব। 

মুম্বাই ইন্ডিয়ান্স অবশ্য এসব তত্ত্বের ধার ধারেনি। তাদের ভাষ্য, ভবিষ্যতের কথা বিবেচনা করেই হার্দিককে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়েছে। মুম্বইয়ের গ্লোবাল হেড অফ পারফরম্যান্স মাহেলা জয়াবর্ধনে বলেছেন, ‘এই সিদ্ধান্ত উত্তরাধিকার তৈরির অংশ। মুম্বাই ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে চাইছে। এটাই আমাদের দর্শন। মুম্বাই সব সময় শচিন টেন্ডুলকার, রিকি পন্টিং, হরভজন সিং, রোহিত শর্মার মতো অধিনায়ক পেয়েছে। এরা সকলেই ব্যতিক্রমী অধিনায়ক। সকলেই দলকে তাৎক্ষণিক সাফল্য দেওয়ার পাশাপাশি, ভবিষ্যতের জন্য শক্তিশালী দল তৈরিকে গুরুত্ব দিয়েছে। এই দর্শন অনুযায়ী ২০২৪ সালের আইপিএলে মুম্বাইকে নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়া।’

জেএ