শাহিন আফ্রিদি ও হারিস রউফের সঙ্গে মিলে পাকিস্তানকে দারুণ এক বোলিং আক্রমণ উপহার দিয়েছিলেন নাসিম শাহ। কিন্তু ভারতের মাটিতে হওয়া বিশ্বকাপের আগমুহূর্তেই তিনি ইনজুরির কারণে ছিটকে যান। এরপর পাকিস্তানের বোলিং বিভাগও ছন্নছাড়া হয়ে পড়ে বিশ্বকাপে। শাহিনের কিছু ঝলক ছাড়া বিশ্বকাপে সেভাবে কেউ দাপট দেখাতে পারেননি। তবে এখনও মাঠের বাইরেই থেকে গেছেন নাসিম, তাকে ছাড়া অস্ট্রেলিয়ার সঙ্গে টেস্ট সিরিজ খেলতে গেছে পাকিস্তান। বর্তমানে তরুণ এই পেসার কাঁধের পুনর্বাসনে রয়েছেন।

নাসিম শাহ মাঠের ফেরার শেষ ধাপে আছেন বলে জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। গতকাল (বুধবার) এক বিৃবতিতে তারা এই তথ্য জানায়। এর আগে এশিয়া কাপের শেষদিকে কাঁধের চোটে পড়েন ২০ বছর বয়সী এই পেসার। এরপর যুক্তরাজ্যে অস্ত্রোপচারের পর সেখানেই তিনি দুই মাসের পুনর্বাসনে ছিলেন।

পিসিবি বলছে, ‘এশিয়া কাপ চলাকালে ইনজুরিতে পড়া পাকিস্তানের পেসার নাসিম শাহ পুনর্বাসনের চূড়ান্ত পর্যায়ে রয়েছেন। আজ (গতকাল বুধবার) থেকে লাহোরের ন্যাশনাল ক্রিকেট একাডেমির (এনসিএ) অধীনে মাঠের ফেরার প্রক্রিয়া শুরু করেছেন তিনি। গত সেপ্টেম্বরে এশিয়া কাপের সময় চোটে পড়লে যু্ক্তরাজ্যে তার অস্ত্রোপচার করা হয়। এরপর সেখানেই দুই মাস ছিলেন এবং সেখানে প্রাথমিক অনুশীলনের জন্য পিসিবি নাসিমের পুরো খরচ বহন করেছে। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকদের অধীনেই হয়েছে তার চিকিৎসা।’

 ‘নাসিমের পুনর্বাসন নতুন করে লাহোরে এনসিএ’র স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং কোচের অধীনে শুরু হয়েছে। এছাড়া তার সেবায় সেখানে ফিজিও এবং একজন চিকিৎসকও থাকবেন। বর্তমানে তিনি কিছু হালকা ব্যায়াম এবং তেমন চাপ না পড়ার মতো বোলিং প্র্যাক্টিস করার চেষ্টা করছেন। কাল থেকে ব্যাটিংও করবেন নাসিম’, আরও জানিয়েছে পিসিবি।

কয়েকদিন আগে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ফ্র্যাঞ্চাইজি ইসলামাবাদ ইউনাইটেড তরুণ এই পেসারকে সোয়াপ ডিলের অধীনে কোয়েটা গ্ল্যাডিয়েটর্স থেকে দলে বেড়ায়। তিনি গত আসরে কোয়েটার হয়ে খেলেছিলেন। এবার তার দলটি ছাড়ার খবরে দেশটির ক্রিকেট মহল ও পিএসএল ফ্র্যাঞ্চাইজিগুলো বেশ আগ্রহ দেখায়। যার ধারাবাহিকতায় তাকে শুরুতেই দলে নিয়ে ফেলে ইসলামাবাদ। ধারণা করা হচ্ছে আসন্ন পিএসএল আসরের আগেই নাসিম ফিট হয়ে উঠবেন। আগামী ফেব্রুয়ারি-মার্চে অনুষ্ঠিত হবে ২০২৪ পিএসএলের আসর।

তবে শুরুতে জোরালো গুঞ্জন ছিল— নাসিম শেষ পর্যন্ত ‍মুলতান সুলতানে যোগ দিতে পারেন। দলটি এর আগে সোয়াপ ডিলে ইফতিখার আহমেদকে নিয়েছিল। এছাড়া পেশাওয়ার জালমিতে যাওয়ারও সম্ভাবনা ছিল নাসিমের। তবে এই পেসারের স্বাক্ষর পাওয়ার দৌড়ে শেষ পর্যন্ত ইসলামাবাদ জয়ী হয়েছে।

এএইচএস