মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে খেলা মানেই পিচ হবে স্পিন স্বর্গ– এমনটাই দীর্ঘদিনের নিয়মিত ঘটনা! এ নিয়ে বাংলাদেশিদের মাঝেও চাপা ক্ষোভ রয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের চলমান দ্বিতীয় টেস্টের প্রথম দিনেই তা হাড়ে হাড়ে টের পেয়েছে দু’দল। একদিনেই উভয়পক্ষের ১৫টি উইকেট পড়েছে। কিউইদের হয়ে ৯টি এবং বাংলাদেশের পাঁচটি উইকেটই পেয়েছেন স্পিনাররা। পেসারদের অবদান বলে কেবল কিউই অধিনায়ক টিম সাউদির পাওয়া এক উইকেট। তবে এরই মাঝে ৩৭ বছর আগের একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি।

৩০ কিংবা তার বেশি বল করে কোনো রান না দেওয়ার রেকর্ড গড়েছেন সাউদি। যা ১৯৮৬ সালের পর প্রথম দেখল ক্রিকেটবিশ্ব। ৫.২ ওভার বল করে কোনো রান না দিয়েই সাউদি ১ উইকেট নিয়েছেন। ৩৭ বছর আগে একই কীর্তি গড়েছিলেন অস্ট্রেলিয়ার স্পিনার পিটার স্লিপ। ১৯৮৬ সালের ১২ ডিসেম্বর অ্যাডিলেড টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে তিনি চতুর্থ ইনিংসে ৫ ওভার বোলিং করে কোনো রান দেননি।

অবশ্য মাত্র এমন ঘটনা মাত্র দু’বার নয়, সব মিলিয়ে টেস্ট ক্রিকেটে এমন দৃশ্য দেখা গেছে ৭ বার। সর্বপ্রথম ৩০ কিংবা তার বেশি বল করে কোনো রান না দেওয়ার রেকর্ড গড়েন ওয়েস্ট ইন্ডিজের প্রয়াত পেসার জন গডার্ড। ১৯৫০ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে ৬ ওভার বোলিং করে কোনো রান দেননি।

সাউদি উইকেট নেওয়ার দিক থেকে তৃতীয় বোলার হিসেবে এই কীর্তি গড়েছেন। প্রথম কীর্তিটি এসেছিল ইংল্যান্ডের বাঁ-হাতি স্পিনার জনি ওয়ার্ডলের বলে। ১৯৫৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে অকল্যান্ড টেস্টে ৫ ওভার বোলিং করে রানশূন্য থাকার পাশাপাশি ১ উইকেটও নেন। ৭ বছর পর দ্বিতীয় বোলার হিসেবে এই কীর্তি গড়েন ভারতীয় স্পিনার বপু নদকার্নি। তিনি ১৯৬২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওই রেকর্ডটি গড়েন। চেন্নাইয়ে অনুষ্ঠিত টেস্টে সেদিন ৬.১ ওভারে কোনো রান না দিয়ে নেন ১ উইকেট।

আজ বাংলাদেশের প্রথম ইনিংসে কিউই পেসাররা ৯.২ ওভার বল করেন। সাউদি ছাড়া ৪ ওভার বল করেন কাইল জেমিসন, যেখানে উইকেটশূন্য এই বোলার দেন ৮ রান। তবে তিনি দুই ওভার মেইডেন পেয়েছেন। বাংলাদেশের ১০ উইকেটের ৯টিই ভাগাভাগি করে নিয়েছেন কিউই তিন স্পিনার মিচেল স্যান্টনার, গ্লেন ফিলিপস ও এজাজ প্যাটেল। অন্যদিকে, এখন পর্যন্ত পতন হওয়া সফরকারীদের পাঁচটি উইকেটও দুই টাইগার স্পিনার মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামের দখলে গেছে। এদিন বাংলাদেশের পেসার শরিফুল ইসলাম করেছেন এক ওভার, যদিও তিনি কোনো রান দেননি।

প্রথমদিন শেষে ৫ উইকেট হারিয়ে ৫৫ রানে সংগ্রহ করেছে কিউইরা। এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশ ১৭২ রানেই অলআউট হয়ে যায়। জবাবে ব্যাট করতে নামা স্বাগতিকরা বাংলাদেশের চেয়ে এখনও ১১৭ রানে পিছিয়ে আছে।

এএইচএস