নিউজিল্যান্ডের বিপক্ষে মেঘ মাথায় নিয়ে মিরপুরে দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছিল বাংলাদেশ। স্বাগতিক টপ অর্ডার ব্যাটারদের খাবি খাওয়া দশা সামলে দলকে সামনে টেনে নিচ্ছিলেন মুশফিকুর রহিম ও শাহাদাত হোসেন দীপু। পরে হঠাৎই এমন একটি ভুল করে বসেন মুশফিক, যার শেষটা হয়েছে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউটে কাঁটা পড়ার মাধ্যমে। ক্রিকেটের বিরল এই আউট নিয়ে নানা মহলে আলোচনা-সমালোচনা চলছে। যা নিয়ে একটি হাস্যরসাত্মক পোস্ট করেছে কলকাতা পুলিশও।

মিরপুর টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হয়েছেন মুশফিক। ১৪৬ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র দ্বিতীয়বার কোনো ব্যাটসম্যানের নামের পাশে এই বিরল আউট লেখা হলো। ১৯৫১ সালে ওভাল টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবার এমন আউট হয়েছিলেন ইংলিশ ওপেনার লেন হাটন। বাংলাদেশের ইনিংসের ৪১ তম ওভারে ঘটনাটি ঘটেছে।

ওই সময় কিউই পেসার কাইল জেমিসনের করা ওভারের চতুর্থ বলটি রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেন মুশফিক। বল তার ব্যাটে লাগার পর পপিং ক্রিজে ড্রপ করে আরও ডান দিকে সরে যাচ্ছিল। তখন ডান হাত দিয়ে বলটি আরও ঠেলে দেন মুশফিক। যা দেখে নিউজিল্যান্ডের খেলোয়াড়রা আউটের আবেদন করেন। ভিডিও রিপ্লে দেখে মুশফিককে আউট ঘোষণা করেন তৃতীয় আম্পায়ার।

বিষয়টি এখন ক্রীড়াঙ্গনের সবচেয়ে আলোচিত ইস্যু। যা নিয়ে নিজেদের সামনে নিয়ে আসার সুযোগ হাতছাড়া করেনি কলকাতা পুলিশও। নিজেদের ফেসবুক পোস্টে বাংলাদেশ-নিউজিল্যান্ডের ম্যাচে মুশফিকের আউটের একটি ছবি দিয়েছেন তারা। যার ওপরে লেখা– ‘লিঙ্ক হোক বা বল, ছুঁলেই গ্যাড়াকল।’ একই ছবিতে তারা স্ক্যামারদের পাঠানো ক্ষুদেবার্তার একটি স্ক্রিনশটও জুড়ে দেয় কলকাতা পুলিশ।

বর্তমানে যেকোনো মোবাইল সিম কোম্পানির গ্রাহকরাই নির্দিষ্ট অঙ্কের বেতনে চাকরির মেসেজ পেয়ে থাকেন। স্ক্যামারদের পাঠানো এসব বার্তায় কিছু লিঙ্কও জুড়ে দেওয়া হয়। যেখানে ক্লিক করলে মোবাইলের গুরুত্বপূর্ণ তথ্য স্ক্যামারদের হাতে চলে যাওয়ার শঙ্কা থাকে। কলকাতা পুলিশ ওই পোস্টের মাধ্যমে এমন ভুয়া মেসেজে সাড়া না দেওয়ারও সচেতনতামূলক বার্তা দিয়ে রেখেছে। 

এর আগেও ক্রিকেট সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে ভারতের কলকাতা, দিল্লিসহ বেশ কয়েকটি রাজ্য পুলিশকে এমন বার্তা দিতে দেখা গেছে। তারই ধারাবাহিকতায় মুশফিকের বিরল আউট নিয়েও সরব হয়েছে কলকাতা পুলিশ।

এএইচএস