স্বাগতিকদের মাত্র ১৭২ রানে আটকে দিয়েও মিরপুর টেস্টের প্রথম দিনশেষে ব্যাকফুটে রয়েছে নিউজিল্যান্ড দল। নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে পঞ্চাশের আগেই ৫ উইকেট হারিয়ে ফেলেছে সফরকারীরা। দিন শেষে দলের হয়ে সংবাদ সম্মেলনে আসেন মিচেল স্যান্টনার। মিরপুরের উইকেট নিয়ে নিজেদের চ্যালেঞ্জের কথা জানালেন। এরপরই বললেন তারাও নিজেদের ঘরের মাঠে সবুজ উইকেট বানিয়ে খেলে থাকেন।

স্যান্টনার বলেন, ‘হ্যাঁ, এখানে স্পিন ছিল। পৃথিবীর এই প্রান্তে এলে এটাই আমাদের জন্য চ্যালেঞ্জ। এখানে স্পিন হয়, আর এটা ঠিক আছে। এ ধরনের উইকেটে এসে চ্যালেঞ্জ নেওয়া আমাদের জন্য ভালো। কারণ আমরা যখন ঘরের মাঠে খেলি, তখন আমরাও সবুজ উইকেট বানাই যেখানে বল সুইং করে।’

‘আর আমরা জানি বাংলাদেশ ঘরের মাঠে কতটা ভালো। এ ধরনের কন্ডিশনে তাদের হারানো খুব কঠিন। প্রথম টেস্টেই তারা কীভাবে এই ধরনের উইকেট কাজ করে তার ব্লু প্রিন্ট দেখিয়েছে। ’—যোগ করেন স্যান্টনার। 

স্যান্টনারের আশা এমন উইকেটেও বড় জুটি গড়তে পারা, ‘আমার মনে হয় যদি সঠিক জায়গায় লম্বা সময় ধরে বল করে যেতে পারে, তাহলে এ উইকেটে অনেক কিছু আছে। কিন্তু আমরা বাংলাদেশের মিডল অর্ডারদের দেখেছি, যদি আপনি নিজেকে মেলে ধরতে পারেন তাহলে হয়তো কিছু নিজের মতো করতে পারবেন। কিন্তু অবশ্যই নিউজিল্যান্ডে আমরা এমন উইকেট পাই না।’

‘আমাদের কাজ হবে যে-ই উইকেটে থাকে, শুধু জুটি গড়ার চেষ্টা করা। এটা হয়তো ১০০-১২০ রানের জুটি হবে না। কিন্তু ৫০ রানের জুটি আমাদের এগিয়ে নিতে পারে। এজন্য যতটুকু সম্ভব আমাদের লড়াই করার চেষ্টা করে যেতে হবে। এরপর যখন তারা একটা খারাপ বল করবে, সাধারণত যেটা করে না, তাহলে সেটাকে কাজে লাগাতে হবে। ’—আরও বলেন স্যান্টনার।

এসএইচ/এফআই