ভারতের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচে বড় আলোচনার জায়গা দখল করে রেখেছিল টাইমড-আউট কাণ্ড। যেখানে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো টাইমড আউট হন লঙ্কান অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস। এরপর থেকে এমন বিরল আউটের প্রয়োগ ২২ গজের ক্রিকেটে অনেকবার দেখা যেতে পারে বলেই আভাস মিলেছিল। তাই বলে দলীয় অনুশীলনেও এমন আউটের আবেদন কিছুটা বিস্মরকরই বটে! সৌদ শাকিলের বিরুদ্ধে এমন নজির দেখালেন পাকিস্তানের উইকেটরক্ষক সরফরাজ আহমেদ। 

পরে সতীর্থ শাকিলের সঙ্গে বিবাদেও জড়ান অভিজ্ঞ এই ক্রিকেটার। দেশটির সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তান এই তথ্য জানিয়েছে। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে-ও (সাবেক টুইটার) একটি ভিডিও ছড়িয়ে পড়েছে দুজনের বাগ-বিতণ্ডার ঘটনায়।

ওই ভিডিওতে শাকিলকে বলতে শোনা যায়— ‘কত সময় ধরে আমাকে নিজের কাজে ব্যবহার করবেন?’ জবাবে সরফরাজ বলেন, ‘তুমি আমার কোনো কাজে আসোনি। শুরুতে আমি তোমাকেই কিছু করতেই নির্দেশ দিইনি। আমি কখনোই বলিনি তুমি অদলবদল করো, আমার যাকে ইচ্ছা তার সঙ্গে বিনিময় করেছি।’ বিপরীতে সরফরাজের দাবিকে প্রশ্নবিদ্ধ করে শাকিল বলেন, ‘আপনি এখনও অদলবদল করছেন, তার মানে আমার মাধ্যমে আপনি উপকৃত হয়েছেন।’

এখানে দুজনের মধ্যকার ঠিক কি বিনিময় বা অদলবদলের কথা হচ্ছিল সে বিষয়টি স্পষ্ট জানা যায়নি। এর আগে পাকিস্তানের স্কোয়াডের সদস্যরা দু’ভাগে ভাগ হয়ে অনুশীলন ম্যাচ খেলেন, যেখানে শাকিল-সরফরাজ ছিলেন একে অপরের প্রতিপক্ষ। ব্যাট হাতে শাকিলের ক্রিজে পৌঁছাতে কিছুটা সময় লেগে যাওয়ায় তার বিরুদ্ধে টাইমড আউটের আবেদন জানান সরফরাজ। তখন গ্লাভস পরতে পরতে ক্রিজে এগোচ্ছিলেন শাকিল, সরফরাজ তাকে দ্রুত আসার জন্য তাড়া দিতে থাকেন।

তবে তিনি ক্রিজে পৌঁছানোর পর আম্পায়ার ঘড়িতে সময় পরীক্ষা করে দেখেন, এরপর শাকিলকে নট আউট ঘোষণা করেন তিনি। এ সময় শাকিলের দলের সতীর্থরা হাততালি দিয়ে তাকে উৎসাহ দিতে দেখা যায়। ফলে কিছুটা মজার আবহ তৈরি হয় মাঠে।

অস্ট্রেলিয়ার সঙ্গে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে দেশটিতে অবস্থান করছে পাকিস্তান। ১৪ ডিসেম্বর থেকে পার্থে সিরিজের প্রথম টেস্ট শুরু হবে। এরপর পাকিস্তান-অস্ট্রেলিয়া ২৬ ডিসেম্বর থেকে মেলবোর্নে এবং ৩ জানুয়ারি থেকে সিডনিতে মুখোমুখি হবে তৃতীয় ও শেষ টেস্টে।

এএইচএস