চলতি মাসেই দক্ষিণ আফ্রিকা সফর করবে ভারত। এই সফরের জন্য তিন সংস্করণের জন্য আলাদা আলাদা দল ঘোষণা করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। যেখানে সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে বিশ্রাম দেওয়া হয়েছে অভিজ্ঞ ক্রিকেটারদের।

নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা খেলবেন না ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে। তার পরিবর্তে ওয়ানডে দলকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল। আর টি-টোয়েন্টিতে সূর্যকুমার যাদব। রোহিতের সঙ্গে এই বিশ্রামের তালিকায় আছেন বিরাট কোহলিও।

টি-টোয়েন্টির নেতৃত্ব পেলেও ওয়ানডেতে জায়গা হারিয়েছেন সূর্যকুমার। মূলত ঘরের মাঠের বিশ্বকাপে সুবিধা করতে না পারায় তার ওপর থেকে আস্থা হারিয়েছেন নির্বাচকরা। তাছড়া চোটের কারণে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে নেই মোহাম্মদ শামিও। তবে টেস্ট দলে রাখা হয়েছে তাকে।

এই সফরে ৩ টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে ভারত। তাছাড়া ২ ম্যাচের একটি টেস্ট সিরিজও খেলবে দুই দল।

ভারতের টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, যশস্বী জয়সোয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রুতুরাজ গায়কোয়াড়, ঈশান কিষান (উইকেটকিপার), লোকেশ রাহুল (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, মোহাম্মদ শামি, যশপ্রীত বুমরা (সহ-অধিনায়ক) ও প্রসিধ কৃষ্ণা।

ভারতের টি–টোয়েন্টি দল: ইয়াশভি জয়সাওয়াল, শুবমান গিল, রুতুরাজ গায়কোয়াড়, তিলক বর্মা, সূর্যকুমার যাদব (অধিনায়ক), রিংকু সিং, শ্রেয়াস আইয়ার, ঈশান কিষান (উইকেটকিপার), জিতেশ শর্মা (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা (সহ–অধিনায়ক), ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণয়, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার ও দীপক চাহার।

ভারতের ওয়ানডে দল: রুতুরাজ গায়কোয়াড়, সাই সুদর্শন, তিলক বর্মা, রজত পাতিদার, রিংকু সিং, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (অধিনায়ক ও উইকেটকিপার), সানজু স্যামসন (উইকেটকিপার), অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মুকেশ কুমার, আবেশ খান, আর্শদীপ সিং ও দীপক চাহার।

এইচজেএস