বেশ কয়েকদিন জল্পনার পর ভারত জাতীয় দলের সঙ্গে চুক্তি নবায়ন করেছেন প্রধান কোচ রাহুল দ্রাবিড়। কেবল তিনিই নন, তার কোচিং প্যানেলের সবাই নতুন করে দলের সঙ্গে আগামী ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত থাকছেন। এরপরই গুঞ্জন ওঠে ভারতের টি-টোয়েন্টি দলে ফিরছেন রোহিত শর্মাও। কয়েকদিন ধরেই সাবেক ক্রিকেটাররা রোহিত ও বিরাট কোহলিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলানোর জন্য দাবি তুলে আসছেন। এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকেও রোহিতদের রাজি করানোর প্রক্রিয়ার কথা শোনা যাচ্ছে।

দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, আগামী মাসে দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজ খেলতে যাবে ভারত। তার আগে আজ (বৃহস্পতিবার) রোহিতের সঙ্গে বিসিসিআই ও নির্বাচকদের সঙ্গে তার সাদা বলের ভবিষ্যৎ নিয়ে আলোচনায় বসার কথা রয়েছে। যেখানে রোহিত মত বদলে টি-টোয়েন্টি ফরম্যাটে অন্তত আরও এক বছর খেলতে রাজি হবেন বলে আশা করছে বিসিসিআই। এর আগে বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া এই তারকা ক্রিকেটার তাকে ফরম্যাটটিতে বিবেচনা না করার কথা জানিয়েছিলেন।

সূত্রের বরাতে সংবাদমাধ্যমটি বলছে, হার্দিক পান্ডিয়া ঘন ঘন ইনজুরিতে পড়ায় দুশ্চিন্তায় পড়েছে ভারতীয় বোর্ড ও টিম ম্যানেজমেন্ট। কারণ আগামী বছরের জুনেই যে টি-টোয়েন্টি ফরম্যাটের বিশ্বকাপ। সেখানে পান্ডিয়াকে পুরো টুর্নামেন্টে না পেলে তা ভারতকেই ক্ষতিগ্রস্ত করবে। সে কারণে একজন নির্ভরযোগ্য অধিনায়ক চায় বিসিসিআই। চলতি বিশ্বকাপে অ্যাঙ্কলের চোটে পড়া পান্ডিয়ার পুনর্বাসনে ধারণার চেয়ে বেশি সময় লাগতে পারে বলে মনে করা হচ্ছে!

সম্প্রতি গুজরাট টাইটান্স থেকে আইপিএলের অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্সে ফিরেছেন পান্ডিয়া। তাদের ধারণা আইপিএলের নতুন আসর শুরুর আগেই সেরে উঠবেন এই তারকা অলরাউন্ডার। আর তিনি সেরে উঠলে টি-টোয়েন্টি দলের পাশাপাশি একই ফরম্যাটের আসন্ন বিশ্বকাপেও তাকে নেতৃত্বে দেখা যেতে পারে। তবে বিষয়টি নিয়ে নিশ্চয়তা না থাকায় এই দুর্ভাবনা ভারতের। আগামী ৬ ডিসেম্বর দক্ষিণ আফিকায় সিরিজ খেলতে উড়াল দেবে ভারত। সেখানে দু’দল তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে এবং দুটি টেস্ট খেলবে।

কিন্তু এখনও যেহেতু হার্দিককে আরও এক মাস পাওয়া যাবে না, তাই প্রশ্ন উঠেছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে কাকে ভারতের নেতৃত্বে দেখা যাবে। চলতি অস্ট্রেলিয়া সিরিজে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন যিনি, সেই সূর্যকুমার যাদব নাকি রোহিতকেই রাজি করানো হবে! তবে সব মহল থেকে যেভাবে রোহিত-কোহলিকে সংক্ষিপ্ত ফরম্যাটটিতে ফেরানোর দাবি উঠছে, সেটিও কানে না তুলে পারছে না দেশটির ক্রিকেট সংশ্লিষ্টরা। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপেও দুই তারকা ক্রিকেটার দুর্দান্ত ফর্মে ছিলেন। সর্বোচ্চ রানসংগ্রাহকের তালিকায়ও তারা ছিলেন প্রথম দুইয়ে।

আগামী বছরের জুন-জুলাইয়ে যুক্তরাষ্ট্রে আসর বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের। হার্দিক চোট সারিয়ে ফিরলে কী হবে, এটাও এখন বড় প্রশ্ন। কিন্তু যদি রোহিতকে রাজি করানো যায়, তা হলে তার হাতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের নেতৃত্ব ওঠার সম্ভাবনা বেশি। এছাড়া কোহলি এবং লোকেশ রাহুলের টি-টোয়েন্টি দলে অন্তর্ভুক্ত হওয়ার বিষয়টিও পুরোটাই নির্ভর করবে আগামী আইপিএলে তারা কেমন খেলেন তার ওপর। রাহুলের ক্ষেত্রে শর্ত আরও কঠিন–টি-টোয়েন্টি খেললে তাকে উইকেটকিপিংও করতে হবে।

এএইচএস