বিশ্বকাপে ব্যর্থতার পর নতুন করে সবকিছু শুরু করতে চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কিন্তু ক্রিকেট থেকে অবসরের অল্প সময় পরই বোর্ড ডিরেক্টর থেকে নির্বাচক পদে নিয়োগ দেওয়া নিয়ে তারা নতুন বিতর্কে পড়েছে। টিম ডিরেক্টর এবং প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয় মোহাম্মদ হাফিজকে। এছাড়া তিন মাস আগে অবসর নেওয়া ওয়াহাব রিয়াজকে জাতীয় দলের প্রধান নির্বাচক বানানো হয়েছে। এরপর থেকে তার সঙ্গে ক্রিকেটারদের দূরত্ব বাড়ার অভিযোগ উঠেছে। এরই মাঝে আসন্ন অস্ট্রেলিয়া সফরকে সামনে রেখে নতুন ব্যাটিং কোচ নিয়োগ দিয়েছে পাকিস্তান। 

ডিসেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে শান মাসুদের নেতৃত্বাধীন দলটি। যার জন্য ব্যাটিং কোচের দায়িত্ব দেওয়া হয়েছে সাবেক ইংল্যান্ড ক্রিকেটার অ্যাডাম হোলিওয়াককে। এছাড়া অস্ট্রেলিয়ান সিমন গ্র্যান্ট হেলমটকে হাই-পারফরম্যান্স দলের কোচ করা হয়েছে। এর আগে তাদের দায়িত্ব দেওয়ার আগমুহূর্ত পর্যন্ত হাফিজের কাঁধে ব্যাটিং কোচের দায়িত্বও ছিল। যার ভার নতুন দুই নিয়োগে তার ওপর থেকে সরানো হয়েছে।

হোলিওয়াক ইংল্যান্ডের হয়ে চারটি টেস্ট এবং ৩৫টি ওয়ানডে খেলেছিলেন। এরপর ৫২ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার ইংলিশদের ‘এ’ দলের সঙ্গে কাজ করেছেন সাময়িক মেয়াদের কোচ এবং বিশেষজ্ঞ হিসেবে। এছাড়া তার কর্মদক্ষতার কারণে ২০২১-২২ অ্যাশেজ সিরিজের দুই ম্যাচের জন্যও তাকে জাতীয় দলের কোচিং স্টাফে রাখা হয়েছিল।

অন্যদিকে, পাকিস্তান এইচপি দলের দায়িত্ব পাওয়া সিমন হেলমটেরও আগে থেকে কোচিংয়ের অভিজ্ঞতা রয়েছে। তিনি আগে বিগ ব্যাশের দল মেলবোর্ন রেনেগেডসের কোচ ছিলেন। এর আগে পাকিস্তান জাতীয় দলের পেস বোলিং কোচ হিসেবে ওমর গুল এবং স্পিনার দায়িত্ব দেওয়া হয় সাবেক অফস্পিনার সাঈদ আজমলকে। নতুন করে প্রধান কোচ নিয়োগ না দেওয়ায় সেই দায়িত্ব এখনও হাফিজের কাঁধেই থাকছে।

অস্ট্রেলিয়ার পার্থে আগামী ১৪ ডিসেম্বর থেকে পাকিস্তানের প্রথম টেস্ট শুরু হবে। দ্বিতীয় ম্যাচ ২৬ ডিসেম্বর মেলবোর্ন এবং ৩ জানুয়ারি সিডনিতে হবে দু’দলের তৃতীয় ও শেষ টেস্ট। লাহোর থেকে ৩০ নভেম্বর পাকিস্তান দল অস্ট্রেলিয়ার উদ্দেশে যাত্রা করবে।

এএইচএস