বিশ্বকাপ ব্যর্থতার কারণ দেখিয়ে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) সবাইকে বরখাস্ত করেছিলেন দেশটির ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে। ক্রিকেট বোর্ডে সরকারের এমন হস্তক্ষেপের পর এসএলসিকে বরখাস্ত করে আইসিসি। যার সিদ্ধান্তে এত বড় শাস্তি পেল দেশের ক্রিকেট বোর্ড এবার শাস্তি পেলেন তিনি নিজেও।রোশানকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

আজ সোমবার (২৭ নভেম্বর) মন্ত্রীসভার বৈঠকে অংশ নিয়েছিলেন রানাসিংহে। সেখানেই তাকে ছাঁটাই সংক্রান্ত চিঠি দেওয়া হয়। এ খবরটি নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি। সোমবার সাপ্তাহিক ক্যাবিনেট মিটিংয়ের আগ মুহূর্তে তাকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানায় সংস্থাটি। শুধু মন্ত্রিত্ব থেকে নয়, সরকারের অন্যান্য পদ থেকেও ছাঁটাই করা হয়েছে রানাসিংহেকে।

আজ সভায় অংশ গ্রহণ করার আগে রানাসিংহে শঙ্কা প্রকাশ করে বলেন, 'ক্রিকেট বোর্ড পরিচ্ছন্ন করার কাজের জন্য আমাকে হত্যা করা হতে পারে, এমন আশঙ্কা করছি। যদি রাস্তায় আমাকে হত্যা করা হয়, তাহলে এর জন্য দায়ী থাকবেন রাষ্ট্রপতি এবং তার প্রধান কর্মচারী।'

এর আগে ১০ নভেম্বর শ্রীলঙ্কান ক্রিকেটকে সাময়িক সময়ের জন্য নিষেধাজ্ঞা দেয় আইসিসি। দেশটির ক্রিকেট বোর্ডে রাজনৈতিক হস্তক্ষেপের কারণে তাদের সদস্য পদ কেড়ে নেওয়া হয়েছে। এরপর আইসিসির সর্বশেষ বৈঠকেও বহাল রাখা হয়েছে সেই নিষেধাজ্ঞা। সহসাই লঙ্কানরা সদস্য ফিরে পাচ্ছে না বলেই সেখান থেকে আসন্ন অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ সরিয়ে নেওয়া হয়েছে। তবে নিজেদের মাটিতে সব ধরনের ক্রিকেটীয় কার্যক্রম পরিচালনা করতে পারবে তারা।

এইচজেএস