এক যুগ পর আবারও শিরোপার খুব কাছাকাছি ছিল ভারত। ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে বিশ্বকাপ জয় অধরাই থেকে গেছে রোহিত বাহিনীর। ক্যাপ দিয়ে মুখ ঢেকে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়াম ছেড়েছিলেন বিরাট কোহলি। সেই রাতে বিশ্বকাপের সেরা ক্রিকেটার হওয়ার পুরস্কার পেলেও, খুব একটা কথা বলতে চাননি।

অবশেষে আবারও জনসমক্ষে এলেন ভারতীয় তারকা ব্যাটার। কিন্তু একেবারে অন্য মেজাজে। মুখে একগাল হাসি থাকলেও, চোখ কালশিটে! নাকে ব্যান্ডেজ! স্বভাবতই সেই ছবি সোশাল মিডিয়াতে ভাইরাল হতে সময় লাগেনি।

প্রিয় ক্রিকেটারের মুখে হাসি থাকলেও, কেন তার চোখ কালশিটে! নাকে ব্যান্ডেজ! কপালে আঘাতের চিহ্ন! ডান দিকের গালে কাটার দাগ রয়েছে। এরমধ্যে আবার ভিকট্রি সাইন দেখাচ্ছেন তিনি। বিরাট কী তাহলে দুর্ঘটনার কবলে পড়েছিলেন? না কি জখম হয়েছেন? না অন্য কিছু হয়েছে? সারা মুখেও দেখা যাচ্ছে আঘাতের চিহ্ন। যদিও ভক্তদের স্বস্তিই দিলেন ‘কিং কোহলি’।

এক গাল হাসির সঙ্গে বাঁ হাত তুলে ভিকট্রি চিহ্নও দেখিয়েছেন এবং এরপর ইনস্টাগ্রাম স্টোরির ক্যাপশনে লিখেছেন, ‘আপনাদের উচিত অন্য লোকটাকে দেখা।’ অনেকে তার এই পোস্টে হতবাক হলেও, বুঝে নিতে অসুবিধা হয় না যে, কোনো বিজ্ঞাপনের শুটিংয়ের জন্যই এমনভাবে সেজেছেন তিনি।

এক সপ্তাহ আগে শেষ হয়েছে এবারের বিশ্বকাপ। রোহিত শর্মার ‘মেন ইন ব্লু’ ব্রিগেড আইসিসি ট্রফি জয়ের খরা কাটাতে পারেনি। তবে মেগা ফাইনালের আগে আগ্রাসী ব্র্যান্ডের ক্রিকেট খেলে টানা দশ ম্যাচ অপরাজিত ছিল টিম ইন্ডিয়া। এই যাত্রার অন্যতম নায়ক ছিলেন বিরাট কোহলি।

৩৫তম জন্মদিনে ‘আইকন’ শচীন টেন্ডুলকরকে ছুঁয়ে করেছিলেন একদিনের ক্রিকেটে ৪৯ তম শতরান। সেই রেকর্ড নিজের নামে করে নেন নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে। ওয়াংখেড়ে স্টেডিয়ামের সেই ম্যাচে ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ৫০তম শতরান করেন তিনি।

শেষ পর্যন্ত বিশ্বজয়ী হতে না পারলেও, ১১ ম্যাচে করেছিলেন সর্বাধিক ৭৬৫ রান। সর্বোচ্চ নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১১৭ রান। গড় ৯৫.৬২। ৯০.৩১ স্ট্রাইকরেট বজায় রেখে করেছিলেন ৩টি শতরান ও ৬টি অর্ধশতরান। এবার সেই বিরাট ফের একবার নিজেকে জনসমক্ষে আনলেন।

এফআই