আইপিএলে চলছে দলবদলের শেষ সময়। কে কোন খেলোয়াড়কে রেখে দিবে। কারা যাবে নতুন ঠিকানায় সেদিকেই নজর ক্রিকেট দুনিয়ার। ১৫ কোটি টাকায় হার্দিক পান্ডিয়ার মুম্বাই ইন্ডিয়ান্সে যাওয়া যেমন নিশ্চিত, আবার জো রুট, বেন স্টোকসের আইপিএলে না থাকাও নিশ্চিত হওয়া গিয়েছে। শেষ সময়ের ভাবখানা দেখে, অনেকেই ভেবে বসেছেন, ক্রিকেটেও বুঝি এবার ফুটবলের হাওয়া লেগেছে। 

আজ ২৬ নভেম্বর আইপিএলের দলবদলের শেষ দিন। যাকে ক্রিকেটের পরিভাষায় বলা হচ্ছিল, আইপিএল ট্রেডিং। এই তালিকায় শুরুতেই কিছুটা চমক দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। নিজের পুরাতন ডেরা কলকাতা নাইট রাইডার্সে ফিরে এসেছেন ভারতের বিশ্বকাপজয়ী ওপেনার গৌতম গম্ভীর। মেন্টর হিসেবে দলে যোগ দিয়েই হাত দিয়েছেন দল পুনর্গঠনের কাজে। আর তাতেই দল থেকে বাদ পড়েছেন ভারতের অভিজ্ঞ ক্রিকেটার এবং বিশ্বকাপ স্কোয়াডে থাকা শার্দুল ঠাকুর। 

ভারতের এই পেস বোলিং অলরাউন্ডারকে এবারের বিশ্বকাপেও দেখা গিয়েছিল। হার্দিক পান্ডিয়ার ইনজুরিতে তার উপরেই ভরসা করতে চেয়েছিল টিম ম্যানেজমেন্ট। তবে বিশ্বকাপে নিজের প্রত্যাশা তিনি পূরণ করতে পারেননি। সেটারই সম্ভবত প্রভাব দেখা গেল এবারের আইপিএলের দলবদলে। আইপিএল রিটেনশনের শেষ সময়ে এসে তাকে ছেড়ে দিল বাংলার প্রতিনিধিরা। 

গত মওসুমে ১০.২৫ কোটি রুপিতে কেকেআর দলে নিয়েছিল শার্দূলকে। বড় অঙ্কে কেনা খেলোয়াড়কে নিয়মিত স্কোয়াডে রেখেছিল তারা। তবে সেই হিসেবে বড় কিছু উপহার দেয়া হয়নি শার্দুল ঠাকুরের। ১১ ম্যাচে তার মোট রান ছিল ১১৩। বল হাতে ৯ ইনিংসে বল ঘুরিয়ে পেয়েছিলেন সাত উইকেট। শার্দুল ঠাকুরকে ছেড়ে দিয়ে নতুন কিছুর সন্ধানে আছে শাহরুখ খানের দল। 

একইদিনে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর থেকে সানরাইজার্স হায়দ্রাবাদে গিয়েছেন স্পিনার শাহবাজ খান। এছাড়া দিল্লি ক্যাপিটালস আস্থা রেখেছে পৃথ্বী শ-এর উপরে। কাউন্টি ক্রিকেট খেলতে গিয়ে হাঁটুতে চোট পেলেও তাঁর উপরে আস্থা রেখেছেন কোচ রিকি পন্টিং। দক্ষিণ আফ্রিকান ডোয়াইন প্রিটোরিয়াসকে ছেড়ে দিয়েছে চেন্নাই সুপার কিংস। 

আইপিএল ট্রেডিংয়ের নিয়ম অনুসারে এক খেলোয়াড়কে দলে নিতে আরেক দলকে খেলোয়াড়ের মূল তো পরিশোধ করতেই হবে। সঙ্গে দিতে হবে একটি আলাদা ট্রান্সফার ফি। যার অর্ধেক ফি আবার সেই খেলোয়াড় নিজেই পাবেন।

আর রাজস্থান এবং লখনৌ অনেকটা সোয়াপ ডিল সেরে নিয়েছে নিজেদের মধ্যে। আভেস খান গিয়েছেন রাজস্থানে। অন্যদিকে দেবদূত পাডিক্কাল রাজস্থান থেকে নাম লিখিয়েছেন লখনৌতে। এছাড়া বড় রকমের টাকা খরচ করেছে মুম্বাই ইন্ডিয়ান্স। সবশেষ খবর অনুযায়ী, আইপিএলের ইতিহাসের সর্বোচ্চ দামে গুজরাট থেকে মুম্বাইয়ে ফিরে যাচ্ছেন এই অলরাউন্ডার। তাকে পেতে ১৫ কোটি রূপি খরচ করছে মুম্বাই। এর আগে লখনৌ থেকে তারা দলে নিয়ে রোমারিও শেফার্ডকে। 

আইপিএলে দলবদলের এমন অবস্থা দেখে যেকারো মনে হতেই পারে, এ বুঝি ফুটবলের ট্রান্সফার উইন্ডো চলছে। অন্তত সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভনের তেমনই মনে হচ্ছে। পান্ডিয়ার দলবদলকে তিনি দেখছেন ক্রিকেটের ফুটবল হয়ে ওঠার লক্ষণ হিসেবে। টুইটে সেটাই খোলাসা করে বলেছেন ভন ‘পান্ডিয়ার মুম্বাইয়ে ফেরাটা হতে যাচ্ছে ক্রিকেটে ট্রান্সফার ফির প্রথম লক্ষণ, যেটা ফুটবলে হয়ে থাকে। অনিবার্যভাবে এটাই ঘটতে যাচ্ছে।’

মাইকেল ভনের এমন কিছু মনে হওয়ার পেছনে বড় ধরণের কারণও আছে। আইপিএল ট্রেডিংয়ের নিয়ম অনুসারে এক খেলোয়াড়কে দলে নিতে আরেক দলকে খেলোয়াড়ের মূল তো পরিশোধ করতেই হবে। সঙ্গে দিতে হবে একটি আলাদা ট্রান্সফার ফি। যার অর্ধেক ফি আবার সেই খেলোয়াড় নিজেই পাবেন। যেটা ফুটবলের ট্রান্সফার উইন্ডো থেকে কোন অংশেই খুব একটা ব্যতিক্রম না। 

আইপিএলের পরবর্তী আসরকে সামনে রেখে দুবাইয়ে নিলাম হবে ১৯ ডিসেম্বর। তার আগে ধরে রাখা ও ছেড়ে দেওয়া খেলোয়াড়দের তালিকা জমা দেওয়ার শেষ দিন আজ। এছাড়া দুই দলের মধ্যে খেলোয়াড় বেচাকেনার সময়ও শেষ হচ্ছে এদিনে। 

জেএ