একেই সম্ভবত বলে ‘বুড়ো হাড়ের জাদু’। এবারের বিশ্বকাপে বিরাট কোহলি যা করেছেন, তাকে এমন না বলে উপায় কী! ১১ ম্যাচে ৭৬৫ রান করে বিশ্বকাপে এক আসরে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়েছেন ভারতের এই ব্যাটার। বিশ্বকাপ না পেলেও টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। বিশ্বকাপের পরেও পেয়েছেন ব্যক্তিগত সুসংবাদ। 

দুর্দান্ত বিশ্বকাপ কাটানোর সুবাদে আইসিসি র‍্যাঙ্কিংয়ে আরও একধাপ সামনে এগিয়েছেন কোহলি। একসময় আইসিসির সেরা ব্যাটার হিসেবে রাজত্ব করা কোহলি মাঝে ছিটকে গিয়েছিলেন অনেকটা দূরে। এবার আবারও ফিরে এসেছেন সেরার লড়াইয়ে। সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিং অনুযায়ী, ওয়ানডে ক্রিকেটের সেরা ব্যাটারের তালিকায় তিনে আছেন ভারতের এই টপঅর্ডার ব্যাটার। 

শীর্ষে ওঠার লড়াইয়ে কোহলির প্রতিপক্ষ এখন পাকিস্তানের বাবর আজম এবং নিজের সতীর্থ শুভমান গিল। আইসিসির এক দিনের ব্যাটারদের তালিকায় শীর্ষে রয়েছেন শুভমান। এই ওপেনারের পয়েন্ট ৮২৬। দ্বিতীয় স্থানে থাকা বাবরের পয়েন্ট ৮২৪। তিনে থাকা বিরাট কোহলির পয়েন্ট ৭৯১। অর্থাৎ, এই মুহূর্তে শুভমানের থেকে ৩৫ ও বাবরের থেকে ৩৩ পয়েন্ট পিছিয়ে রয়েছেন কোহলি।

একসময় ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা নিজের সামাজ্র্য বানিয়ে ফেলেছিলেন কোহলি। ২০১৭ থেকে ২০২১ সালের মধ্যে টানা ১ হাজার ২৫৮ দিন শীর্ষে ছিলেন ভারতের সাবেক অধিনায়ক। এরপর লম্বা সময় ধরে হাসেনি তার ব্যাট। ছিটকে গিয়েছিলেন সেরা ২০-এর বাইরে। সেখান থেকে আরও একবার নিজেকে ফিরিয়ে এনেছেন কোহলি। ফর্ম ধরে রাখতে পারলে হয়ত আবারও র‍্যাঙ্কিংয়ের শীর্ষে দেখা যাবে তাকে। 

এদিকে সবশেষ প্রকাশিত তালিকায় বোলারদের মধ্যে সেরার আসন ধরে রেখেছেন দক্ষিণ আফ্রিকার কেশব মহারায। ৭৪১ পয়েন্ট নিয়ে সবার উপরে তিনি। ফাইনালে দুর্দান্ত পারফর্মের সুবাদে চার ধাপ এগিয়ে দুই নম্বরে অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজলউড। মিচেল স্টার্ক উঠেছেন ১২ নম্বরে। বিশ্বকাপে আলো ছড়ানো মোহাম্মদ সিরাজ ও যশপ্রীত বুমরা আছেন যথাক্রমে তিন ও চার নম্বরে। 

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে যথারীতি সেরার আসনে বাংলাদেশের সাকিব আল হাসান। ৩৩০ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন সাকিব। দুই নম্বরে থাকা মোহাম্মদ নবীর পয়েন্ট ২৯৭।

জেএ