হতাশার এক বিশ্বকাপ অধ্যায় শেষে সম্পূর্ণ নতুন মোড়কে রূপ নিতে চলেছে পাকিস্তান ক্রিকেট। ইতোমধ্যে দেশটির জাতীয় ও অনূর্ধ্ব-১৯ দলের নির্বাচক থেকে শুরু করে কোচিং প্যানেল ও অধিনায়কত্বেও ব্যাপক রদবদল আনা হয়েছে। টি-টোয়েন্টিতে শাহিন শাহ আফ্রিদি ও টেস্টে শান মাসুদের নেতৃত্বে পাকিস্তান শুরু করতে চলেছে ব্যস্ত সূচি। তবে আগেই নির্ধারিত একটি সিরিজ শুরুর ৬ মাস আগেই সেটি স্থগিত করেছে পাকিস্তান। 

আগামী বছরের মে মাসে নেদারল্যান্ডসের মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল তাদের। কিন্তু ক্রিকেটে ব্যস্ত সূচির ধকল কমাতে তারা সেই সিরিজটি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। আর এটি ডাচদের জন্য দুঃসংবাদই বলা চলে। এবারের ওয়ানডে বিশ্বকাপে দুটি জয় পাওয়া স্কট এডওয়ার্ডসরা যে টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে সেভাবে খেলার সুযোগ পান না। তার ভেতর পাকিস্তানের সঙ্গে নির্ধারিত সিরিজটি ফের কখন অনুষ্ঠিত হবে তারও নিশ্চয়তা নেই।

আগামী বছর ওয়েস্ট উইন্ডিজ ও আমেরিকায় সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। তার আগে ডাচদের জন্য প্রস্তুতির ভালো সুযোগ হতে পারত পাকিস্তান সিরিজ। ওই সিরিজটি আপাতত না হলেও, টি-টোয়েন্টিতে জোর দিয়েই মাঠে নামছেন বাবর আজমরা। যদিও আসন্ন সিরিজগুলোতে বাবর কেবর ব্যাটসম্যানের ভূমিকায় থাকবেন। সদ্য সমাপ্ত বিশ্বকাপে ব্যর্থতার জেরে তিন ফরম্যাটেরই অধিনায়কত্ব ছেড়েছেন তিনি।

এর আগে ২০২২ সালে নেদারল্যান্ডসে সফর করেছিল পাকিস্তান দল। ডাচদের সঙ্গে তখন তারা তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিল। ৩-০ ব্যবধানে ডাচরা ওই সিরিজটি হেরে যায়। এরপর দুদল আর দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। এবার পাকিস্তানের ইউরোপিয়ান ট্যুরে আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফরের আগে সিরিজের দিনক্ষণ ঠিক করা ছিল ডাচদের সঙ্গে। কিন্তু দুইপক্ষের সমঝোতায় সিরিজটি স্থগিত করা হয়েছে। পাকিস্তানের বিপক্ষে তাই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি সময়মতো খেলা হচ্ছে না নেদারল্যান্ডসের।

এই সিরিজ স্থগিত রাখার পেছনে পাকিস্তান ব্যস্ত ক্রিকেট সূচিকে কারণ হিসেবে দেখিয়েছে। যদিও এতে নেদারল্যান্ডস ক্রিকেট বোর্ডও কোনো আপত্তি জানায়নি। পিসিবি থেকে সিরিজ স্থগিতের অনুরোধ গেলে, নেদারল্যান্ডস ক্রিকেট বোর্ড সমস্যাটি অনুধাবন করে সম্মতি দেয়। এফটিপি (ফিউচার ট্যুরস প্রোগ্রাম) অনুযায়ী নির্ধারিত সেই সিরিজ তাই আগামী বছরের মে মাসে হচ্ছে না। অনির্দিষ্টকালের জন্য স্থগিত সিরিজটি দুই বোর্ড মিলে সূচিতে জায়গা বের করে আয়োজনের চেষ্টা করবে।

এএইচএস