বাবর আজম দায়িত্ব ছাড়ার পরপরই নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। টি-টোয়েন্টি অধিনায়ক করা হয়েছে শাহিন আফ্রিদিকে। আর টেস্টের দায়িত্ব পেয়েছেন শান মাসুদ।

আগামী মাসেই অস্ট্রেলিয়া সফর করবে পাকিস্তান দল। এই সফরে টেস্ট ও টি-টোয়েন্টি সিরজ থাকলেও নেই কোনও ওয়ানডে। ফলে আপাতত টেস্ট ও টি-টোয়েন্টির জন্য অধিনায়ক নির্বচান করেছে পিসিবি। ওয়ানডের অধিনায়ক নিয়ে এখনো তারা কোনো সিদ্ধান্ত নেয়নি।

সাদা পোশাকের নেতৃত্বে মাসুদের ওপর আস্থা রেখেছে পিসিবি। লম্বা সময় ধরেই তিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। প্রায় এক দশকের সাদা পোশাকের ক্যারিয়ারে তিনি খেলেছেন ৩০ টেস্ট। যেখানে প্রায় ২৯ গড়ে করেছেন ১৫৯৭ রান।

অন্যদিকে টি-টোয়েন্টিতে আফ্রিদিতেই আস্থা পিসিবির। প্রায় ৫ বছরের ক্যারিয়ারে পাকিস্তানের জার্সিতে ৫২টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। যেখানে প্রায় ২৩ গড়ে উইকেট শিকার করেছেন ৬৩টি। গত কয়েক বছর ধরেই পেস বিভাগের সবচেয়ে বড় অস্ত্র এই পেসার।

তিন ফরম্যাটে তিন অধিনায়কের থিওরিতে যাবে কিনা পিসিবি, সেটা এখনই নিশ্চিত নয়। যদি এমনটা না হয়, তাহলে সাদা বলের দুই ফরম্যাটেই নেতা হিসেবে দেখা যেতে পারে আফ্রিদিকে।

এইচজেএস