মাঠের পারফরম্যান্সে বাংলাদেশ নারী দলের সময়টা ভালোই কাটছে। নিগার সুলতানা জ্যোতির দল কয়েকদিন আগেই ঘরের মাঠে পাকিস্তানকে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হারিয়েছিল। এমন জয়ের পর ব্যক্তিগতভাবেও পুরস্কার পেয়েছেন অধিনায়ক জ্যোতি ও ফারজানা হক পিংকী। নারী ক্রিকেটে ব্যাটারদের র‌্যাংকিংয়ে তারা দুজনেই এগিয়েছেন।

আজ (মঙ্গলবার) নতুন এই র‌্যাংকিং তালিকা প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে চার ধাপ এগিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক জ্যোতি। ৪৮৮ রেটিং পয়েন্ট নিয়ে লরা ডেলানির সঙ্গে ২৮তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। আগে থেকেই র‌্যাংকিংয়ে বাংলাদেশের সেরা ব্যাটার ফারজানা। এবার তিনি আরও দুই ধাপ এগিয়েছেন।

৫৭৫ রেটিং পয়েন্ট নিয়ে ক্যারিয়ারসেরা অবস্থান ১৬-নম্বরে ওঠে এসেছেন ফারজানা পিংকী। পাকিস্তানের সঙ্গে তিন ওয়ানডেতে তিনি যথাক্রমে করেন ৮, ৪০ ও ৬২ রান। অন্যদিকে, মিডল অর্ডারে ব্যাট করা জ্যোতিকে সব ম্যাচে সেভাবে বেশিক্ষণ ক্রিজে থাকা লাগেনি। প্রথম দুই ম্যাচে ১৩ ও ৫৮ রান করেছিলেন। তৃতীয় ম্যাচে অপরাজিত ১৮ রান করেই দলের জয় নিশ্চিত করেন জ্যোতি।

পাকিস্তানের সঙ্গে অনুষ্ঠিত সিরিজটি আইসিসির ওমেন্স চ্যাম্পিয়নশিপের অংশ। প্রথম ম্যাচ জিতেছিল সফরকারী পাকিস্তান। দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের জয়ের নায়ক ছিলেন জ্যোতি। প্রথমে ব্যাট করা বাংলাদেশ অধিনায়কের ৫৪ রানের ইনিংসে ভর করে লড়াকু সংগ্রহ পায়। এরপর শ্বাসরুদ্ধকর লড়াইয়ে ম্যাচ টাই হলে সুপার ওভারে চার মেরে ম্যাচ জয়ের নায়কও জ্যোতিই ছিলেন। সে ম্যাচে তিনটি ডিসমিসাল নিয়ে জয়ে অবদান রাখেন এই উইকেটকিপার। তৃতীয় ম্যাচে অবশ্য পাকিস্তানকে লড়াই করতেই দেয়নি টাইগ্রেসরা। ৭ উইকেট ও ২৬ বল হাতে রেখেই জয় পেয়েছিল বাংলাদেশ। এ ম্যাচে ৬২ রানের দারুণ ইনিংস খেলেন ফারজানা। এর আগে দ্বিতীয় ওয়ানডেতেও ৪০ রান এসেছিল তার ব্যাট থেকে।

ফারজানা পিংকী

অন্যদিকে, সিরিজ হারলেও পাকিস্তানের ব্যাটার সিদরা আমিনও র‌্যাংকিংয়ে এগিয়েছেন। তিন ধাপ এগিয়ে তার অবস্থান এখন ২১-নম্বরে। তবে ব্যাটারদের র‌্যাংকিংয়ে এক থেকে দশের ভেতর কারও অবস্থানই পরিবর্তন হয়নি। শীর্ষে তিনে যথাক্রমে আছেন ইংল্যান্ডের নাতালি শাইভার ব্রান্ট, অস্ট্রেলিয়ার বেথ মুনি ও শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু।

এএইচএস