পরাজয় দিয়েই চলমান বিশ্বকাপ যাত্রা শেষ হলো বাংলাদেশ দলের জন্য। শনিবার পুনেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ উইকেটের ব্যবধানে পরাজয়ের মধ্যে ক্রিকেটভক্তদের হতাশার ষোলকলা পূর্ণ হয়েছে। এবার টাইগারদের ঘরে ফেরার পালা। ব্যর্থতার এই আসরে একমাত্র প্রাপ্তি, সব শঙ্কা কাটিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির জায়গা নিশ্চিত করা। 

অজিদের বিপক্ষে ম্যাচ হারের পর সংবাদ সম্মেলনে আসেন ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। আলাপ হয়েছে অনেক ইস্যুতেই। এরমাঝে ছিল আলোচিত ইস্যু ব্যাটিং অর্ডার নিয়েও। শান্তকেও শুনতে হলো ব্যাটিং অর্ডার পরিবর্তনের প্রশ্ন। 

বিশ্বকাপে তিন নম্বর পজিশনে ব্যাট করে শান্ত করেছেন মোটে ২২২ রান। যদি কয়েক ইনিংসে তার পজিশন হয়েছে পরিবর্তন। তবে নিজের প্রথম বিশ্বকাপ খেলা নিয়ে এদিন ম্যাচের পর সংবাদ সম্মেলনে শান্ত বলেন, ‘প্রথম ওয়ানডে বিশ্বকাপ ছিল আমার, প্রথম এরকম বড় বড় দল ও পরিবেশে খেললাম। এ অভিজ্ঞতা কাজে দেবে।

নিজের ব্যর্থতার কথাও স্বীকার করলেন শান্ত। জানালেন সামনে এগিয়ে যাওয়ার কথা, 'ব্যাটিংয়ে মাঝখানে পাঁচ ছয়টা ম্যাচ একদমই ভালো হয়নি। কী কী ভুল ছিল বা অন্যান্য দলের বড় বড় টপ অর্ডার ব্যাটাররা কীভাবে রান করছিল অনেক কিছু অভিজ্ঞতা হয়েছে। এখান থেকে কীভাবে সামনে উন্নতি করতে পারি ওটাই মূল বিষয় হবে যদি সুযোগ আসে।’

এদিকে ভারত এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় দুই ম্যাচে অধিনায়কত্ব করা নিয়ে শান্ত বলেন, ‘দুটো ম্যাচই জিততে পারিনি। কিন্তু অনেক কিছু শেখার ছিল। দুটো দলের বিপক্ষেই চাপ ছিল। আমার মনে হয় যে অনেক কিছু শিখতে পেরেছি এবং এটা ভবিষ্যতে অনেক কাজে দিবে। ’ 

এসএইচ/জেএ