আগেই সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। পয়েন্ট টেবিলের দ্বিতীয় দল হিসেবে সেরা চারে জায়গা করে নিয়েছে তারা। ফাইনাল নিশ্চিতের লক্ষ্যে ১৬ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। এর আগে কখনোই ফাইনাল না খেলা এবার আত্মবিশ্বাসী নিজেদের নিয়ে। গ্রুপ পর্বেও অস্ট্রলিয়াকে বড় ব্যবধানেই পরাস্ত করেছিল তারা। 

তবে সেমিফাইনালে মাঠে নামার আগে চোট হানা নিয়েছে প্রোটিয়া শিবিরে। চোটের থাবায় আক্রান্ত দলের নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে হ্যামস্ট্রিং ইনজুরির কবলে পড়েছিলেন প্রোটিয়াদের এই ওপেনিং ব্যাটার। মেডিকেল বোর্ডের গ্রিন সিগন্যাল না পেলে হয়ত সেমিফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচে নাও থাকতে পারেন তিনি। এছাড়া দলের আরেক নির্ভরযোগ্য বোলার লুঙ্গি এনগিডিও আছেন চোটে। 

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের দ্বিতীয় ওভারে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন বাভুমা। চার ওভার পর মাঠে ফিরে এলেও খুব একটা স্বাচ্ছন্দ্যে ছিলেন না এই ওপেনিং ব্যাটার। অবশ্য শেষ পর্যন্ত মাঠেই ছিলেন বাভুমা। ব্যাটিংও করেছেন। তবে ম্যাচ শেষে নিজেই জানিয়েছিলেন, পায়ের মাংশপেশিতে অস্বস্তি রয়ে গিয়েছে তার। 

এছাড়া চোটে আছেন লুঙ্গি এনগিডি। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে গোড়ালির চোটে আক্রান্ত হতে হয় তাকে। কোনপ্রকার ঝুঁকি না নিয়ে সঙ্গে সঙ্গেই মাঠ ছেড়ে যান এই পেসার। তবে সেসময় তার অভিব্যক্তিই জানান দিয়েছিল খুব একটা ভালো অবস্থানে নেই তিনি। এর আগে একই ইনজুরিতে পরে বিশ্বকাপ শেষ হয়েছে ভারতের হার্দিক পান্ডিয়ার। লুঙ্গি এনগিডির এই ইনজুরিতে দলে আসতে পারেন আন্দ্রে ফেলুকায়ো। 

এদিকে বাভুমার ইনজুরির কারণে সেমিফাইনালে কপাল খুলতে পারে রিজা হেনড্রিকস। চলতি বিশ্বকাপে এর আগেও বাভুমার বিকল্প হিসেবেই মাঠে নেমেছিলেন রিজা। আর সেক্ষেত্রে অধিনায়কের দায়িত্ব পালন করবেন এইডেন মার্করাম। চলতি বিশ্বকাপেই ইংল্যান্ড এবং বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ফিটনেসজনিত কারণে খেলা হয়নি বাভুমার। সেই দুই ম্যাচেই অবশ্য দাপুটে জয় পায় প্রোটিয়ারা।

জেএ