পাকিস্তানের বিশ্বকাপ সেমিফাইনালের স্বপ্ন কাগজে কলমে অন্তত শেষ হয়নি। আগে ব্যাটিং করে ৪০০ এর কাছাকাছি রান করতে পারলে হয়ত একটা স্বপ্ন দেখতেই পারতেন বাবর আজমরা। আবার বোলিং করলে রান চেজের জন্য প্রতিপক্ষের স্কোরভেদে ২.৩ ওভার থেকে ৬.১ ওভার পর্যন্ত সময় পাবেন তারা। কিন্তু আইসিসি যেন এসবের ধারই ধারলো না। পাকিস্তানকে বাদ দিয়েই সেমিফাইনালের দলগুলোর পরিচিতি পর্ব শেষ করা হয়েছে। 

কলকাতায় এই মুহূর্তে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে আছে পাকিস্তান। যদিও ইংলিশ অধিনায়ক জশ বাটলার আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে বাবর আজমদের হতাশায় ডুবিয়েছে। বাস্তবতা বলছে ১৫ নভেম্বর বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারতের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আর ১৬ তারিখ কলকাতায় দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। 

বাস্তবতার এই হিসাব মেনে নিয়ে আগেই যেন পাকিস্তানকে বাড়ি পাঠিয়ে দিয়েছে আইসিসি। ভারতের প্রবেশদ্বার খ্যাত ইন্ডিয়া গেটে দীপাবলি উদযাপনের একটা ভিডিও প্রকাশ করেছে আইসিসি। থ্রিডি প্রজেকশনের মাধ্যমে তিন মিনিটের ভিডিওতে এখন পর্যন্ত বিশ্বকাপের সেরা মুহূর্তগুলো দেখানো হয়েছে। 

এরপর চারজন অধিনায়কের ছবি দেখিয়ে শেষ করা হয়েছে ভিডিও। একদিকে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও দক্ষিণ আফ্রিকার টেম্বা বাভুমা ছিলেন। যারা এক সেমিফাইনালে মুখোমুখি হবেন। অপরদিকে ভারতের রোহিত শর্মার সঙ্গে ছিলেন নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন। ম্যাচ শুরুর আগের দিনেই এমন আয়োজন করে পাকিস্তানকে যেন খেলার আগেই বাদ দিয়ে দিলেন আয়োজকরা। 

জেএ